• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

রূপচর্চায় আলু যেভাবে ব্যবহার করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৫, ২০২৩, ০৪:১৬ পিএম
রূপচর্চায় আলু যেভাবে ব্যবহার করবেন

ত্বকের লাবণ্যতা ফেরাতে নানান রকম প্রসাধনী ও প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয়। আলুও তেমনই একটি উপাদান। ভিটামিন, খনিজ ও এনজাইম সমৃদ্ধ আলু ত্বকের দাগছোপ কমানোর পাশাপাশি উজ্জ্বলতা বাড়াতেও সহায়তা করে। কালচে দাগ ত্বকের অন্যতম সমস্যা। চলুন জেনে নেওয়া যাক ত্বকের যত্নে আলু কী কী উপায়ে ব্যবহার করবেন-

আলুর রস ব্যবহার
আলুর খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে টুকরা করে কাটতে হবে। ব্লেন্ডারের সাহায্যে মিহি পেস্ট বানিয়ে নিতে হবে। পাতলা কাপড় বা ছাঁকনির সাহায্যে পেস্ট থেকে রস আলাগা করে নিতে হবে। এরপর মুখের ত্বক বা ‘পিগ্মেন্টেইশন যুক্ত স্থানে সরাসরি আলুর রস মেখে নিতে হবে। তারপর ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। একটানা কয়েক সপ্তাহ নিয়মিত ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যাবে।

আলুর টুকরা ব্যবহার
গোল করে আলু টুকরা করে নিন। এবার আলুর টুকরাটি ত্বকের আক্রান্ত স্থানে মালিশ করে কিছুক্ষণ পরে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। কয়েক সপ্তাহ দিনে দুবার করে ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যাবে।

আলু ও লেবুর মাস্ক
আলু ও লেবু একসঙ্গে দাগ ছোপ কমাতে চমৎকার কাজ করে। প্রথমে আলুর নির্যাস আলাদা করে নিতে হবে। নির্যাসের সাথে অর্ধেকটা লেবুর রস যোগ করে মিশ্রণ তৈরি করে নিতে হবে। মিশ্রণটি ব্রাশের সাহায্যে ত্বকের আক্রান্ত স্থানে মেখে নিতে হবে। এরপরে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

আলু ও মধুর প্যাক
মধু প্রাকৃতিক আর্দ্রতারক্ষাকারী ও উজ্জ্বলতা বৃদ্ধিকারী উপাদান সমৃদ্ধ। আলুর সঙ্গে মধুর ব্যবহার ত্বকে চমৎকার কাজ করে। এটার জন্য আলু সেদ্ধ করে মিহি পেস্ট তৈরি করে নিতে হবে। এক টেবিল-চামচ খাঁটি মধুর সঙ্গে সেদ্ধ আলুর মিশ্রণ ভালো করে মিশিয়ে ত্বকের আক্রান্ত অংশে ব্যবহার করতে হবে। ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করে শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুইবার করে কয়েক মাস ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যাবে।

Link copied!