• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১,

টিফিন বক্সের গন্ধ দূর করার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৯, ২০২৩, ০৩:০৭ পিএম
টিফিন বক্সের গন্ধ দূর করার উপায়

নিজের অফিসের খাবার বা সন্তানের স্কুলের টিফিন বক্সটি নিয়মিত পরিস্কার করে ধুয়ে রাখছেন। অথচ বক্সের ভেতরের যে উটকো গন্ধ সেটি কোনোভাবেই যাচ্ছে না। আবার দুদিন পরপর টিফিন বক্স বদলানোও কোনো সমাধান নয়। তাই চলুন জেনে নিই টিফিন বক্সের ভতরের গন্ধ দূর করার কিছু টোটকা1

মুখ বন্ধ করে রাখবেন না
টিফিন বক্স বা পানির বোতল ধোয়ার পর, সেগুলো মুখবন্ধ অবস্থায় রাখবেন না। কিন্তু ৫-৬ঘণ্টা ওই অবস্থায় রেখে দিলে ধীরে ধীরে গন্ধ দূর হবে।

কাঁচা আলু
টিফিন বক্স ভালো করে ধোয়ার পর আলু কেটে তার মধ্যে এক চিমটি লবণ দিয়ে ঘষে রেখে দিন ১৫ মিনিট। তারপর শুধু পানি দিয়ে ধুয়ে ফেলুন। খারাপ গন্ধ দূর হবে নিমেষেই।

দারচিনি
একটি পাত্রে পানি ফুটতে দিন। এর মধ্যে দিয়ে দিন দারচিনি। ভালো করে ফুটিয়ে নিয়ে ঠান্ডা করুন। সেই পানি দিয়ে টিফিন বক্স এবং বোতল পরিষ্কার করে নিন। বিদ‌্ঘুটে গন্ধ দূর হবে।

লেবুর খোসা
অনেক সময়ই আমরা লেবুর রস ব্যবহার করার পর খোসা ফেলে দিই। লেবুর খোসা ফেলে না দিয়ে পানির বোতল বা টিফিন বক্স পরিষ্কারের কাজে লাগাতে পারি। একটি পাত্রে পানি ফুটিয়ে তার মধ্যে লেবুর খোসা দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। সেই মিশ্রণ দিয়ে ধুয়ে ফেলুন বোতল এবং টিফিন বক্স। গন্ধ চলে যাবে।

ভিনিগার
সমপরিমাণ পানি এবং ভিনিগার মিশিয়ে নিন। সেই পানি টিফিন বক্স এবং বোতলে ভরে রেখে দিন সারা রাত। পরের দিন সকালে পানি দিয়ে ভালো করে ধুয়ে নিলেই গন্ধ চলে যাবে।

Link copied!