• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

অনলাইন মিটিং এ নিজেকে কীভাবে রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৯, ২০২৩, ০৩:৪৪ পিএম
অনলাইন মিটিং এ নিজেকে কীভাবে রাখবেন

অনেক সময় আমাদের বিভিন্ন কারণে অনলাইন মিটিং করতে হয়। এই অনলাইন মিটিং এ যোগ দেবার সময় কিছু বিষয় মেনে চলা জরুরি। চলুন সেগুলো জেনে নিই।

সঠিক পোশাক বাছাই করুন

অনলাইন মিটিং মানে যানজট পেরিয়ে অফিসে যাওয়ার ঝামেলা নেই। কিন্তু বাসায় বসে অফিস করলেও তো সেটা অফিস। তাই আপনাকে অবশ্যই পোশাকের শিষ্টাচারের কথাটি মাথায় রাখতে হবে। খেয়াল রাখবেন শরীরের যতটুকু অংশ স্ক্রিনে দেখা যাচ্ছে অন্তত সেটুকু যেন পরিপাটি হয়। অফিসে যে ধরণের পোশাক পরতে বলা হয়, অনলাইন মিটিংয়েও তাই পরবেন।

ঠিক সময়ে মিটিংয়ে জয়েন করুন
বাসায় বসে মিটিং করলেও দেখা যায় অনেকেই ঠিক সময় মিটিংয়ে জয়েন করতে পারেন না। এটি উচিত নয়। এতে আপনি মিটিংয়ে বিঘ্ন ঘটানোর কারণ হয়ে ওঠতে পারেন। নির্ধারিত সময়ে মিটিংয়ে জয়েন করতে চেষ্টা করুন। যেসব কাজ সাবমিট করতে বলা হয়, ঠিক সময়ে করে ফেলুন।

টুলসগুলোর ব্যবহার জেনে রাখুন
আমাদের মিটিংগুলো বেশির ভাগ জুম, সিসকো, ওয়েবএক্স আর গুগল মিটে হয়। মিটিং শুরু করার আগেই এগুলোর ব্যবহার ভালোভাবে জেনে নিতে হবে। তা না হলে মিটিং শুরুর পরে বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি হতে পারে। এমনকি যে কাজের জন্য মিটিং, তাতেও ব্যাঘাত ঘটতে পারে।

অন্য ডিভাইসে মনোযোগ না দেয়া
অনলাইন মিটিং চলাকালে পুরো মনোযোগ সেখানেই রাখার চেষ্টা করুন। এ সময় অন্য কাজ করবেন না। অনেকেই মোবাইল ফোন চেক করা, এদিক-ওদিক তাকানো, উঠে যাওয়া, কল রিসিভ করার মতো কাজ করেন। এগুলো পরিহার করুন।


অফিস পরিবেশ তৈরি করুন
বাসায় বসে মিটিং করলেও খেয়াল রাখবেন সেখানেও যেন অফিসের পরিবেশ ফুটে ওঠে। মিটিং করার জন্য এমন জায়গা বেছে নিন, যেখানে শব্দ কম হয়। ব্যাকগ্রাউন্ড যেন পরিচ্ছন্ন থাকে। অতিরিক্ত শব্দদূষণের সমস্যা থাকলে নিজেকে মিউট করে রাখুন।

অফিশিয়াল অঙ্গভঙ্গি ধরে রাখুন
অনলাইন বলে শুয়ে, হেলান দিয়ে বা যেখানে খুশি বসে মিটিং করবেন না। একটা অফিশিয়াল মিটিংয়ে নিজেকে যেভাবে উপস্থাপন করেন, সেটি অনলাইনেও বজায় রাখার চেষ্টা করুন। তা না হলে যার সঙ্গে মিটিং করছেন তিনি অসম্মানিত বোধ করতে পারেন।

Link copied!