• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

অগোছালো ঘর গোছাবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৩, ০১:০৭ পিএম
অগোছালো ঘর গোছাবেন যেভাবে

সাজানো পরিপাটি ঘর কার না ভালো লাগে। কর্মব্যস্ত দিনশেষে যে ঘরে রোজ ফিরছেন তা অগোছালো থাকলে মোটেই ভালো লাগবে না। আর সকালে ঘুম থেকে উঠে অপরিষ্কার ঘর দেখলে মন-মেজাজ খারাপ হয়ে যাবে। তাই ঘর গুছিয়ে রাখা খুব প্রয়োজন। তার জন্য অনেক পরিশ্রম করতে হবে না। জেনে নিন চট করে ঘর গোছোনার সহজ উপায়।

লন্ড্রি ব্যাগ
অপরিষ্কার পোশাকে এলোমেলো অবস্থায় পড়ে থাকলে সেটা দেখতে যেমন খারাপ লাগে তেমনি জীবাণু ছড়ানোর আশঙ্কা থাকে। তাই বাজার থেকে একটা পছন্দসই একটি লন্ড্রি ব্যাগ কিনে ঘরের এক কোণে রাখুন। এবং তাতে ধোয়ার জন্য রাখা যাবতীয় পোশাকগুলো সেখানে জমিয়ে রাখুন।

হ্যাঙার 
ভাঁজছাড়া জামাকাপড় এদিক সেদিক ছড়ানো ছিটানো অবস্থায় পড়ে আছে অন্যদিকে চাইছেন ঘরটি পরিপাটি থাকুক। তা তো হয় না? এলোমেলো জিনিস পড়ে থাকলে ঘর কখনোই পরিচ্ছন্ন করা যায় না। তাই দরজার পিছনে বা ঘরের লুকানো কোনো কোণায় হুক বা হ্যাঙার লাগিয়ে নিন। যেখানে বাইরের ব্যাগ, জামা, ছাতা ঝুলিয়ে রাখতে পারবেন।

ড্রেসিং টেবিল
ড্রেসিং টেবিলের প্রয়োজনীয় জিনিসপত্র হাতের কাছে রেখে বাকি সব ভিতরে ঢুাকিয়ে রাখুন। এতে যেমন সময় বাঁচবে তেমনি গোছালো থাকবে।

কাগজপত্রের জায়গা
আলাদা একটা বাক্স বা ড্রয়ারে যাবতীয় কাগজ, ওষুধ, জরুরি জিনিস গুছিয়ে রাখুন। টেবিলের ওপরে বা খাটের পাশের ছোট্ট জায়গায় এগুলো ফেলে রাখবেন না। তাতে আপনার জিনিসগুলো যেমন খুঁজে পেতে সমস্যা হবে তেমনি ঘর অনেক বেশি অগোছালো দেখাবে।

বিছানা
বিছানা হলো শোয়ার ঘরের আসল আসবাব। এটি গোছানো না থাকলে পুরো ঘরটাই মনে হবে এলামেলো হয়ে আছে। তাছাড়া সারাদিনের ক্লান্তি শেষে ঘরে ঢুকে আপনি প্রথমে বিছানার দিকেই তাকান। রোজ ঘুম থেকে উঠে সবার আগে বিছানা গুছিয়ে রাখুন। এক সপ্তাহ অন্তর বালিশের কভার, বিছানার চাদর ধুয়ে ফেলবেন।

রান্নাঘর
রান্নাঘরের হাড়ি-পাতিল, থালাবাসন কেবিনেটের মধ্যে রাখুন। মসলা-পাতির আলাদা বাক্স করে রাখতে পারেন। দা, ছুঁরি চোখের সামনে রাখবেন না।

Link copied!