• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

চুলে জট হচ্ছে? জেনে নিন মুক্তির উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৬, ২০২৩, ০৫:৩১ পিএম
চুলে জট হচ্ছে? জেনে নিন মুক্তির উপায়

চুলের আগা ফাটা, চুল ঝরার মতো কিছু সমস্যা সামাল দেয়া যায় কিন্তু ব্যস্ততার এই যুগে চুলের জেদী জট ছাড়াতে গিয়ে সময় অপচয় করার কোনো মানে নেই। চুলে আর্দ্রতার অভাব হলে চুল রুক্ষ হয়ে যাওয়া স্বাভাবিক। কিন্তু সারাদিনে অন্তত ২-৩বার চলে চিরুনি না দিলে জট তো হবেই। চলুন জেনে নিই চুলের এই জট খোলা বা জট না হওয়ার কিছু উপায়—
 

মাইক্রোফাইবার তোয়ালে
চুল ধোয়ার পর মাথার পানি মুছতে গামোছা বা তোয়ালেই ব্যবহার করা হয়। তবে চুল মোছার জন্য বিভিন্ন প্রসাধনী সংস্থা অতিরিক্ত নরম জাতীয় তোয়ালে নিয়ে এসেছে বাজারে। যা ব্যবহার করলে চুলের ডগা ফাটার মতো সমস্যা কাটিয়ে ওঠা যায়।

স্ক্যাল্প মাসাজার
চুলের স্বাস্থ্য ভালো হওয়ার প্রাথমিক উপায় হলো মাথার ত্বক পরিষ্কার রাখা এবং পর্যাপ্ত পুষ্টির জোগান দেওয়া। চুল ভালো রাখতে আগের দিনের মা দাদীরা মাথায় তেল মালিশ করতেন। এই মালিশের সুবিধার জন্য আলাদা করে একটি যন্ত্র ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তবে এই যন্ত্র দিয়ে শুধু তেল নয়, মাথায় মাখা যায় শ্যাম্পুও। হাতে করে তেল বা শ্যাম্পু মাখলে, তা মাথার ত্বকে সব জায়গায় সমান ভাবে ছড়িয়ে না-ও পড়তে পারে। তাই হাতের বদলে স্ক্যাল্প মাসাজার ব্যবহার করা যেতে পারে।

চুলের জট ছাড়ানোর ব্রাশ
রুক্ষ চুল খোলা থাকলে জট পড়ে খুব তাড়াতাড়ি। বাড়ি ফিরে চিরুনি দিয়ে চুল আঁচড়ালে চুল ছিঁড়তে বাধ্য। হাতে করে একটা একটা চুল নিয়ে জট ছাড়াবেন, সে অবস্থাও নেই। বিশেষজ্ঞরা বলছেন, চুলের জেদি জট ছাড়াতে বায়ুভরা ‘ডিট্যাঙ্গলার ব্রাশ’ ব্যবহার করা যেতে পারে।

Link copied!