• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১, ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

স্ক্রিন টাইম ছাড়াও চোখের ক্ষতি করে যেসব অভ্যাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৮, ২০২৪, ০৬:২১ পিএম
স্ক্রিন টাইম ছাড়াও চোখের ক্ষতি করে যেসব অভ্যাস
ছবি: সংগৃহীত

সারাক্ষণ টেলিভিশন বা মোবাইল ফোনের স্ক্রিনে তাকিয়ে থাকলে চোখের মারাত্মক ক্ষতি হয়, এটা সবারই জানা। কিন্তু জানেন কি, এর বাইরেও কিছু অভ্যাসের কারণে চোখের ক্ষতি হতে পারে। যন্ত্রের অত্যাধিক ব্যবহারের নেতিবাচক প্রভাবের কথা বার বারই স্মরণ করিয়ে দিয়েছেন বিশেষজ্ঞরা। এবার সতর্ক করছেন আরও কিছু অভ্যাসের কথা জানিয়ে। যা থেকে হতে পারে চোখের মারাত্মক ক্ষতি। এসব অভ্যাস বর্জন না করলে দ্রুতই দৃষ্টি শক্তি কমজোর হবে বলে সতর্ক করছেন বিশেষজ্ঞরা।

যেকোনো রূপচর্চা করার পর কিংবা সাধারণভাবেই মুখ ধোয়ার সময় গরম পানির ব্যবহার করা হয়। গরম পানির ঝাপটা দেওয়া হয়। এই গরম পানি চোখের ভেতরে প্রবেশ করলে তা মারাত্মক ক্ষতি করে। চোখের চিকিৎসকদের মতে, সাধারণ তাপমাত্রায় রাখা পানি দিয়েই চোখ ধুয়ে নিতে হবে। গরম পানি চোখের জন্য ক্ষতিকর।

চোখের কোনো অস্বস্তি বোধ হলেই অনেকে হাত দিয়ে রগড়ে নেয়। হাত পরিস্কার না করেই কাজটি করা হয়। তাই অপরিষ্কার হাতে এমন কাজ করলে চোখে সংক্রমণ হতে পারে। তাই চোখে হাত দেওয়ার অভ্যাস বাদ দিতে হবে।

চোখের মেকআপে কত ধরণের প্রসাধনীরই ব্যবহার হয়। চোখে কৃত্রিম আইল্যাশ বা লেন্স পরা হয়। ভালো মানের আইল্যাশ বা লেন্স না হলে তা থেকে চোখে সমস্যা হয়। বিশেষজ্ঞদের পরামর্শ, চোখ স্পর্শকাতর স্থান। তাই চোখের ভেতরে বা আশপাশে যত কম প্রসাধনী ব্যবহার করা হবে ততই ভালো। আর চোখের মেকআপ ভালোভাবে তুলে নিতে হবে। নয়তো সেখান থেকেও সংক্রমণ হতে পারে।

Link copied!