• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ঘরে থাকা জিনিস দিয়েই দূর করুন জুতার দুর্গন্ধ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৩, ০৩:০৩ পিএম
ঘরে থাকা জিনিস দিয়েই দূর করুন জুতার দুর্গন্ধ
সংগৃহীত

পা ঘেমে যাওয়ার কারণে ঘাম থেকে সৃষ্ট ব্যাকটেরিয়াই জুতার দুর্গন্ধ হওয়ার মূল কারণ। দুর্গন্ধ হওয়ার কারণে জুতা খোলার সঙ্গে সঙ্গেই বিশ্রী দুর্গন্ধ চারদিকে ছড়িয়ে পড়ে। আর তখনই বিব্রত হতে হয় নিজেকে। ঘরে থাকা কিছু জিনিস ব্যবহার করলেই এই অস্বস্তিকর ও লজ্জাজনক পরিস্থিতি থেকে মুক্তি পাওয়া যাবে। চলুন উপায় জেনে নিই -

বেটিং সোডা
দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকর একটি উপায় হচ্ছে বেটিং সোডা। জুতা বা মোজা খুলে রাখার পর সামান্য পরিমাণ বেটিং পাউডার ছিটিয়ে সারারাত রেখে দিন। অথবা পুরনো সুতি কাপড় কিংবা মোজার ভেতরে বেটিং সোডা রেখে গিঁট বেঁধে সারারাত রেখে দিন। পরদিন ব্যবহারের পূর্বে বেটিং সোডা ফেলে দিয়ে তারপর ব্যবহার করুন।

ভিনেগার
ভিনেগার ব্যবহারের কারণে অ্যাসিটিক পরিবেশ তৈরি হয় ফলে ব্যাকটেরিয়া জন্মাতে পারে না। এজন্য যেকোনো ভিনেগার ব্যবহার করতে পারেন। তবে সবচেয়ে ভালো কাজ করে অ্যাপেল সিদার ভিনেগার। একটি পাত্রে ৬/৮ কাপ গরম পানি নিয়ে নিন। এরপর এর মধ্যে আধা কাপ ভিনেগার মিশিয়ে নিন এবং এই মিশ্রণে পা ভিজিয়ে রাখুন ১০/১৫ মিনিট। এরপর সাবান দিয়ে পা ধুয়ে ফেলুন যেন পায়ে ভিনেগারের গন্ধ না থাকে।

টি ব্যাগ 
জুতার ভেতরে টি ব্যাগ রেখে দিন। এটি ব্যাকটেরিয়া জন্মাতে বাঁধা দেয়। প্রথমে ফুটন্ত পানিতে টি ব্যাগ কয়েক মিনিট রেখে দিন। এরপর এটিকে তুলে ঠাণ্ডা হলে জুতার মধ্যে রেখে দিন এক ঘণ্টা। এরপর টি ব্যাগটি ফেলে দিন। জুতার দুর্গন্ধ আর হবে না।

কমলার খোসা
জুতার গন্ধ দূর করতে জুতার ভেতর কয়েকটি কমলার খোসা সারারাত রেখে দিন। কমলার খোসা সমস্ত দুর্গন্ধ শুষে নিবে। ব্যবহারের পূর্বে খোসাগুলো ফেলে ব্যবহার করুন।

বেবি পাউডার
বেবি পাউডার জুতার দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকর। জুতা পায়ে দেয়ার আগে কিছুটা পাউডার ছিটিয়ে নিন। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন পাউডার যেন বেশি না হয়।

লবঙ্গ
এক টুকরো কাপড়ের ভেতর কয়েকটি লবঙ্গ রেখে গিঁট বেঁধে রেখে দিন সারারাত। জুতার দুর্গন্ধ দূর হবে সহজেই।

Link copied!