• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

উটের দুধের চায়ের স্বাদ নিতে পারেন যেখানে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৪, ১২:১৮ পিএম
উটের দুধের চায়ের স্বাদ নিতে পারেন যেখানে
প্রতি কাপ চা ৪০০ টাকা। ছবি : সংগৃহীত

চা এখন বাংলাদেশে জনপ্রিয় একটি পানীয়। দিনে দু-এক চা না হলে অনেকেরই চলে না। চায়ের আবার রকমফের আছে। এর একটি দুধ-চা, অন্যটি রং-চা। দেশে কনডেন্সড মিল্কের চা-ই মেলে বেশি। গ্রামে অবশ্য গাভীর দুধের চা পাওয়া যায়। গাভী ও মহিষের দুধের চা-ই পাওয়া যায় বেশি।
 
আর যদি উটের দুধের চা পাওয়া যায়, তাহলে তো তা চেখে দেখতেই হয়। উটের দুধের চা খেতে কেমন? কীভাবে তৈরি করা হয় আর কোথা থেকে বিক্রেতা এই দুধ সংগ্রহ করেন।

এবার ঢাকায় পাওয়া যাচ্ছে উটের দুধের চা। অবিশ্বাস্য মনে হলেও এই চা এখন পাওয়া যাচ্ছে রাজধানীর গুলশান এলাকার ৫২ নম্বর রোডে ‘ব্যাচেলর এক্সপ্রেস’ নামের একটি দোকানে।

তবে অন্যান্য চায়ের চেয়ে বেশ ব্যতিক্রম এই চা। উপকরণ ও প্রস্তুতকরণেও আছে ভিন্নতা। দামটাও একটু বেশি। তারপরও ভিড় লেগে থাকে ‘ব্যাচেলর এক্সপ্রেস’ দোকানে। ৪০০ টাকা দামের এই চা খেতে প্রতিদিন অনেকেই ভিড় করছেন বলে জানান দোকানটির স্বত্বাধিকারী মাহবুব হাসান।

রমজান মাসে ভোর ৫টা পর্যন্ত খোলা থাকছে ব্যাচেলরস এক্সপ্রেস

উটের গুঁড়া দুধ দিয়ে মূলত এই চা তৈরি করা হয়। দোকানটির স্বত্বাধিকারী মাহবুব হাসান আগে দুবাইপ্রবাসী ছিলেন। সেখানেই প্রথম এই চা খান। এরপর দেশে যখন ব্যবসা শুরু করলেন, তখন এই চা বিক্রির চিন্তা মাথায় আনেন।

এ বিষয়ে মাহবুব হাসান একটি সংবাদমাধ্যমকে বলেন, “আমি দুবাইয়ে থাকাকালে এটা খেয়েছিলাম। তো এটা গরুর দুধের মতো না। পরে যখন দেশে আমি রেস্টুরেন্টই দিলাম তখন এটা রাখলাম।”

মাহবুব বলেন, “বাংলাদেশের মানুষ খাবারপ্রিয়। নতুন কিছু পেলেই লোকজন আসে। ব্যাপক সাড়া পাচ্ছি। এটা বাংলাদেশে আর কোথাও পাওয়া যায় না। তারা সব সময় তো খাবে না। তাই শখের বশে ৪০০ টাকা খুব বেশি না।”
রাজধানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউ ধরে এগোলে গুলশান-২ গোলচত্বরের ঠিক আগে (ল্যাবএইডের উল্টো দিকে) ৫২ নম্বর সড়ক। মধ্যরাতেও এই সড়ক থাকে জমজমাট। ৫২ নম্বর সড়কে ঢুকতেই হাতের বাঁয়ে ডিএমপির ডিপ্লোমেটিক সিকিউরিটি ডিভিশনের পাশে নতুন রেস্তোরাঁ ব্যাচেলরস এক্সপ্রেস। চালু হয়েছে গত ৬ ফেব্রুয়ারি। আর এখানেই মেল উটের দুধের চা। 

Link copied!