• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

সেদ্ধ করার সময় ডিম ফেটে যায়? জেনে নিন সমাধান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২১, ২০২৩, ০২:১৮ পিএম
সেদ্ধ করার সময় ডিম ফেটে যায়? জেনে নিন সমাধান

ডিম সেদ্ধ করার সময় অধিকাংশ ক্ষেত্রেই ডিমের ওপরের খোসা ফেটে যায়। ফলে ওই ফাটা অংশ দিয়ে ডিমের সাদা অংশ বেরিয়ে এসে তা সেদ্ধ করার পানিতে মিশে যায়। ফলে সেই ডিম আর খেতে ইচ্ছে করে না। জেনে নিন সমাধান—

স্বাভাবিক তাপমাত্রা জরুরি
অধিকাংশ মানুষই ফ্রিজে ডিম রাখেন। আর তা ফ্রিজ থেকে বের করেই সরাসরি রান্না করে ফেলেন। এটা উচিত নয়। রান্না করার কিছুক্ষণ আগে ডিম ফ্রিজ থেকে বের করে রাখতে হবে। তা যেন ঘরের স্বাভাবিক তাপমাত্রায় আসতে পারে। নাহলে ফ্রিজ থেকে বের করা ঠান্ডা ডিম সরাসরি ফুটন্ত পানিতে দিলে তা ফেটে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

অনেকগুলো ডিম একসঙ্গে দেবেন না
সেদ্ধ করার সময় অতিরিক্ত ডিম একসঙ্গে নেওয়া উচিত নয়। পানি ফুটতে থাকলে এক-একটি ডিমের সঙ্গে অন্য ডিমের ধাক্কা লাগে। তাই ছোট পাত্র ব্যবহার করলে তাতে ৩-৪টির বেশি ডিম সেদ্ধ করা যাবে না। আর বেশিসংখ্যক ডিম সেদ্ধ করার ক্ষেত্রে বড় পাত্র ব্যবহার করতে হবে।

ভিনেগার
এটি সবচেয়ে কার্যকরী উপায়। পাত্রে পানি নিয়ে তার মধ্যে যতগুলো ডিম সেদ্ধ করা হবে, তত পরিমাণ এক চা-চামচ করে ভিনেগার ওই পানিতে যোগ করতে হবে। এবার পাত্রটি আগুনে দিয়ে ডিম সেদ্ধ করে নিতে হবে।

সেদ্ধ করার সঠিক নিয়ম
একটি পাত্রের অর্ধেক অংশ পানি দিয়ে নিতে হবে। এরপর তা আগুনে চাপাতে হবে। লবণ অথবা ভিনেগার যোগ করে তা ফুটতে দিতে হবে। এবার ঘরের তাপমাত্রায় থাকা ডিম ওই ফুটন্ত পানিতে দিতে হবে। ডিমগুলো আস্তে আস্তে দিতে হবে। এরপর পাত্রটিতে একটি ঢাকনা চাপা দিতে হবে।  ১০-১২ মিনিটের মতো রেখে দিতে হবে। তবে সেদ্ধ করার সময় আগুন মাঝারি আঁচে রাখা উচিত।

Link copied!