• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

মাছ ধোয়ার সহজ পদ্ধতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩, ০২:১৮ পিএম
মাছ ধোয়ার সহজ পদ্ধতি

প্রতিদিন মাছ কেটে, বেছে তারপর ধোয়ার কাজটি বেশ ঝামেলাপূর্ণ। তার ওপর মাছ ধোয়ার পর হাতে আঁশটে গন্ধ লেগে থাকা। কিন্তু যত ঝামেলাই হোক না কেন, এই কাজটি নিয়ম করে করতেই হবে। কারণ, মাছেও রয়েছে পুষ্টিগুণের ভান্ডার। তবে কিছু কৌশল ব্যবহার করলে এসব বিরক্তিকর পরিস্থিতি থেকে কিছুটা হলেও রক্ষা পাওয়া যায়। তাহলে চলুন জেনে নিই মাছ ধোয়ার সহজ পদ্ধতি।

মাছ ধোয়ার সময় হাত না লাগাতে চাইলে ধোয়ার জন্য কেটে রাখা মাছের টুকরাগুলোকে একটি বাক্সে রেখে অল্প লবণ-হলুদ দিন। তারপর ভালো করে বাক্সের মুখ বন্ধ করে হালকাভাবে ঝাঁকান। জোরে ঝাঁকাবেন না। তাতে মাছের টুকরা নরম হয়ে ভেঙেও যেতে পারে। এভাবে করলে দেখবেন মাছের নোংরা পানি বের হয়ে আসবে।

একটি খোলা ঝাঁঝরিতে হালকাভাবে নেড়ে নেড়ে মাছের টুকরাগুলো ধুয়ে নিন। দেখবেন ঝাঁঝরির ফুটোর কারণে মাছ থেকে আপনার হাত ছাড়াই কেমন সুন্দর করে পানি ঝরিয়ে নিচ্ছে। ঝাঁঝরিতে রাখা টুকরাগুলো পানির নিচে রেখে ধুয়ে নিন। খেয়াল করবেন মাছের পিচ্ছিল ভাবটা চলে গেছে। ধোয়া শেষে মাছগুলো ঝাঁঝরিতেই রাখুন যেন পানি ঝরে যায়। ছোট মাছের জন্য শুধু লবণ-হলুদ আর ঝাঁঝরি ব্যবহার করলেই যথেষ্ট।

এভাবে মাছ ধুলে আপনার হাতের কোনো ক্ষতির সম্ভাবনা একদম নেই আর নখও ভাঙবে না। তবু যদি মনে করেন সুন্দর হাতটা নষ্ট হয়েই যাবে, ঘরে রাখুন ওয়ানটাইম গ্লাভস। অথবা বেশি জরুরি হলে আপাতত পলিথিনের একটা প্যাকেট হাতে জড়িয়ে নিন।

মাছ ধোয়ার পর হাতে গন্ধ হবেই। এরে জন্য আগে মাছ ধুয়ে এরপর চাল কিংবা ডাল ধোওয়ার কাজ করুন। দেখবেন হাত থেকে মাছের আঁশটে একদম চলে গেছে। এছাড়াও ব্যবহার করতে পারেন পাতিলেবু। রান্নার পর লেবু দিয়ে হাত ধুলে হাত থেকে রান্নার তেল মশলার দাগ বা আলুর কষের দাগও চলে যাবে।

Link copied!