• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

বারান্দায় প্রথম বাগান করবেন ভাবছেন? যে বিষয়গুলো জরুরি...


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৩, ২০২৩, ১২:৪৩ পিএম
বারান্দায় প্রথম বাগান করবেন ভাবছেন? যে বিষয়গুলো জরুরি...

শহরের ঘরে বারান্দায় শখের এক টুকরো বাগান করতে চান। কিন্তু আগের কোনোরকম অভিজ্ঞতা নেই। আর অভিজ্ঞতা থাকলেও অনেক সময় কিছু বিষয় আমরা ভুলে এড়িয়ে যাই। চলুন জেনে নেওয়া যাক একটি ভালো বাগান করতে গেলে কী কী বিষয় খেয়াল রাখতে হবে-

  •  আগে দেখে নিন আপনার বারান্দায় ঠিক কোন সময় কতক্ষণ রোদ থাকে। যদি দিনের শুরুতে পূর্বের রোদ আপনার বারান্দায় পড়ে, তাহলে নিশ্চিন্তভাবে ফুল গাছ লাগানোর সিদ্ধান্ত নিতে পারেন আপনি। এমনকি যদি পশ্চিমের রোদ ঢোকে সেক্ষেত্রেও ফুল গাছ লাগানো যাবে।
  • টব কেনার সময় দেখে নেওয়া জরুরি টবের নীচে ফুটো রয়েছে কি না। বাহারি নকশা করা টব কিনে তাতে গাছ পুঁতে দিলেই হবে না। যে টবে ফুটো রয়েছে, সেগুলোই গাছের জন্য সেরা। টবে ফুটো না থাকলে পানি জমে গাছের শিকড় পচিয়ে দিতে পারে। গাছে ভালো করে পানি দেওয়া যেমন প্রয়োজন, তেমনই সেই পানি যাতে ছড়িয়ে যায়, সেটাও তো দেখা প্রয়োজন।
  •  আলো, সার, পানি সব কিছুই পর্যাপ্ত পরিমাণে পাওয়া সত্ত্বেও গাছ যদি না বাড়ে, তাহলে কোথাও সমস্যা হচ্ছে কি না দেখা জরুরি। অনেক সময় গাছে পোকা লাগলেও সহজে বাড়তে চায় না। তা-ও যদি না হয়, সে ক্ষেত্রে গাছের পাতা নিয়ম করে ছাঁটতে থাকুন। ঠিক সময়ে গাছ ছাঁটলে গাছও সুন্দর ভাবে বেড়ে ওঠে।
  • গাছ ভালো রাখতে পানি দেওয়া জরুরি। কিন্তু অতিরিক্ত নয়। তাতে হিতে বিপরীত হতে পারে। কম পানি পেলে যেমন গাছের পাতা হলুদ হয়ে যায়, তেমনি বেশি পানি দিলেও গাছের পাতা পচে যেতে পারে। কোন গাছে কতটা পানি দেবেন, তা টবের মাটি ছুঁলেই বোঝা যায়। যদি দেখেন আঙুলে মাটি লেগে যাচ্ছে, তা হলে আর পানি দেওয়ার প্রয়োজন নেই। যখন একদম শুকিয়ে যাবে, তখন পানি দেবেন।
  • আপনার বারান্দায় রোদ ঢুকলে টগর, গোলাপ, অপরাজিতা, জুই, দোলনচাঁপা, অর্কিড, বেলি, হাসনাহেনা ফুলের গাছ লাগাতে পারেন। আর যদি রোদ না ঢোকে তাহলে নানা ধরনের পাতাবাহার গাছ দিয়ে সাজিয়ে তুলতে পারেন আপনার ছোট্ট বারান্দা। এক্ষেত্রে এরিকা পাম, মানিপ্লান্ট গাছ লাগাতে পারেন।
  • প্রতিদিন নিয়ম করে সকালে ও বিকালে গাছে পানি দিতে হবে। মনে রাখবেন, যখন খুব কড়া রোদ ওঠে তখন পানি দেয়া যাবে না। যদি দেখেন আপনার টবের মাটি ভিজে রয়েছে তাহলেও পানি দেবেন না। পানি দিতে দিতে টবের মাটি যদি শক্ত হয়ে আসে, তাহলে মাটিকে কুপিয়ে আলগা করে নিতে হবে।
  • তিন মাস অন্তর সার দেবেন গাছের গোড়ায়। পাতা জাতীয় গাছগুলোতে মাঝে মাঝে রোগ জীবাণু আক্রমণ করে। ফলে পাতা কুঁকড়ে যায়। পাতা যদি কেটে ফেলে, সেক্ষেত্রে নিয়মিত কীটনাশক স্প্রে করতে হবে। এসব নিয়ম মানলেই সবুজে সজ্জিত থাকবে আপনার সাধের বারান্দার সাধের বাগানটি।
Link copied!