• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

সাহরিতে পেঁপে দিয়ে মুরগির মাংস


ঝুমকি বসু
প্রকাশিত: মার্চ ২৬, ২০২৩, ০৪:৪৫ পিএম
সাহরিতে পেঁপে দিয়ে মুরগির মাংস

সাহরি ও ইফতারে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। এতে রোজায় সুস্থ থাকা সহজ হয়। সাহরিতে সাধারণত আমরা ভাত খেয়ে থাকি। এর সঙ্গে রাখতে হবে পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার। এসময় ভাজাভুজি জাতীয় খাবার না খেয়ে রাখুন ঝোল জাতীয় তরকারি। সাহরিতে একটি স্বাস্থ্যকর পদ হতে পারে পেঁপে দিয়ে মুরগির মাংস।

তৈরি করতে যা লাগবে
মুরগি : ১টি, পেঁপে : আধা কেজি, পেঁয়াজ কুচি : ২ টেবিল চামচ, আদা ও রসুন বাটা : ১ টেবিল চামচ, হলুদ, মরিচ ও ধনিয়া গুঁড়া : ১ চা চামচ করে, জিরা গুঁড়া : আধা চা চামচ, এলাচ ও দারুচিনি : ২/৩, লবণ : স্বাদমতো, গরম মসলা গুঁড়া : আধা চা চামচ, কাঁচা মরিচ ফালি : ৭—৮টি, সয়াবিন তেল : ৪ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন
মুরগির মাংস কেটে পরিষ্কার করে ধুয়ে নিন। পেঁপে খোসা ছাড়িয়ে টুকরা করে কেটে ধুয়ে নিন। কড়াইতে সয়াবিন তেল গরম হলে এলাচ ও দারুচিনি ফোঁড়ন দিন। এরপর পেঁয়াজ কুচি, আদা ও রসুন বাটা দিয়ে নেড়ে অল্প পরিমাণ পানি দিন। এবার হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া লবণ দিয়ে ভালো করে কষিয়ে মুরগির মাংস ৭—৮ মিনিট রান্না করুন। পরে পেঁপে দিয়ে ঢেকে রান্না করুন। সেদ্ধ না হলে পরিমাণমতো পানি যোগ করুন। মাংস ও পেঁপে সেদ্ধ হয়ে রান্নার উপরে তেল ভেসে উঠলে নামিয়ে নিন। নামানোর আগে জিরা গুঁড়া, গরম মসলা গুঁড়া, কাঁচামরিচ ফালি দিয়ে নেড়ে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

Link copied!