• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

সেরা এসি কেনার ৫টি টিপস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৪, ০১:৫৭ পিএম
সেরা এসি কেনার ৫টি টিপস

আবহাওয়া বদলাচ্ছে। ধীরে ধীরে শুরু হচ্ছে গরমকাল। গরমের তীব্রতা দিন দিন বাড়বেই। কিছুদিন পর  রোদের তাপমাত্রার তীব্রতায় ঘরে থাকাও কষ্টকর হবে। তাই এখনই সময় এসি কেনার। কারণ গরমের সঙ্গে সঙ্গে এসির দামও চড়াও হয়ে উঠবে। সময় থাকতেই এসি কিনুন। আর এসি কেনার আগে তা পরখ করে নিন। কোন এসি আপনার জন্য ভালো ও সেরা হবে তা পরখ করতে ৫টি বিষয় মনে রাখুন। তাতে পকেটের টাকাও বেঁচে যাবে।

কী এসি কিনবেন

আপনার ঘর অনুযায়ী এসি কিনতে হবে। তাই প্রথমেই দেখে নিন কী রকম এসি কিনবেন। উইন্ডো এসি ও স্প্লিট এসি দুই ধরণের এসি বাজারে বেশি জনপ্রিয়। তবে স্প্লিট এসির খরচ একটু বেশি। সার্ভিসিং খরচও বেশি। স্প্লিট এসিতে সব ধরণের ফিচার পাওয়া যাবে। অন্যদিকে উইন্ডো এসি তুলনামূলক কম খরচ হয়। সার্ভিসিং চার্জও কম। সিঙ্গেল রুমের জন্য় উইন্ডো এসি ভালো হয়।

কত টনের এসি

ঘরের আকার ও আয়তন অনুযায়ী এসির টন নির্ধারণ করতে হয়। ছোট ঘরের জন্য় এক টন এসি যথেষ্ট। অন্যথায় ঘর যত বড় হবে বেশি টনের এসি কিনতে হবে। এসি টনের উপর এর দাম নির্ভর করে। বেশি টনের এসির দামও বেশি। মনে রাখবেন, ১০০-১৫০ স্কয়ার ফিট ঘরের জন্য ১ টনের এসি কিনতে হবে। ১ টনের স্প্লিট এসির দাম ৪০০০০ টাকার মধ্যে। আর উইন্ডো এসি পাওয়া যাবে ২৫০০০ টাকার মধ্যে। ১৫০-২০০ স্কয়ার ফিট ঘরের জন্য ১.৫ টনের এসি কিনতে হবে। ২০০ স্কোয়ার ফিটের বেশি বড় ঘরের জন্য ২ টনের এসি কিনতে হবে। ২০০ স্কয়ার ফিটের বেশি ঘরের জন্য় উইন্ডো এসি না কেনাই ভাল।

ফিল্টার কেমন

এসির মধ্যে ফিল্টার আছে কিনা দেখে নিন। ফিল্টার থাকলে ভালো হবে। কারণ এসিতে ফিল্টার থাকলে তা বাতাসের ব্য়াকটেরিয়ার বিরুদ্ধে কাজ করে। ঘরের বাতাস ব্যাকটেরিয়ামুক্ত করে পরিষ্কার রাখে।

কতটা বিদ্যুৎ সাশ্রয়ী

এসি কেনার আগে অবশ্যই দেখে নিবেন এটি কতটা বিদ্যুত সাশ্রয়ী। কম বিদ্যুতে বেশিক্ষণ চলতে পারে যে এসি তা কিনতে হবে। নন ইনভারটার এসি বিদ্যুত বেশি টানবে। অন্যদিকে ইনভারটার এসি আপনার বিদ্যুত সাশ্রয়ী হবে। তবে ইনভারটার এসির দাম তুলণামূলক বেশি হয়। বাজেট অনুযায়ী বেছে নিতে পারেন। এছাড়াও এসির স্টার রেটিং দেখুন। স্টার রেটিং যত বেশি এর এনার্জি এফিসিয়েন্ট অর্থাৎ বিদ্যুৎ ততটাই সাশ্রয়ী হবে।

এয়ার ফ্লো

এসিতে এয়ারফ্লো কত এবং ফ্ল্যাপস রয়েছে কি না তা দেখে কিনুন। এসিতে ফ্ল্যাপ ম্যানুয়ালি অ্যাডজাস্ট করতে হয়। আবার রিমোট কন্ট্রোলের মাধ্যমেও করা যায়। আপনার পছন্দমতো বেছে নিন।

 

Link copied!