• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

নতুন ফ্যান কেনার আগে যে ৫ বিষয় খেয়াল রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৪, ০১:০০ পিএম
নতুন ফ্যান কেনার আগে যে ৫ বিষয় খেয়াল রাখবেন

এই প্রবল গরমে এসির পাশাপাশি ফ্যানের চাহিদাও বেড়েছে। তবে ফ্যান কেনার সময় কিছু বিষয় মাথায় রাখলে ঠকে যাওয়ার ভয় কম।

বাজেট

ফ্যান কিনতে যাওয়ার আগেই বাজেট ঠিক করে নিন। তাহলে আর দোকানে গিয়ে কোনো সমস্যা হবে না। বিভিন্ন দামের ফ্যান পাওয়া যায় বাজারে। দাম কম মানেই ফ্যানের গুণগত মান খারাপ হবে এমনও নয়। আবার বেশি দামের ফ্যানের হাওয়া উড়িয়ে নিয়ে যাবে, তেমন স্বপ্ন দেখাও উচিত হবে না। তাই কেনার আগে ফ্যান চালিয়ে যাচাই করে নিন।

মাপ

ফ্যান কেনার ক্ষেত্রে যে বিষয়টি গুরুত্বপূর্ণ তা হলো আকার। ঘর অনুযায়ী সঠিক মাপের ফ্যান কেনা জরুরি। ঘরের মাপ মতো ফ্যান না কিনলে খাপছাড়া দেখাতে পারে। গায়ে ঠিক করে হাওয়াও লাগবে না সেক্ষেত্রে।

ব্র্যান্ড

ফ্যান প্রস্তুতকারী ব্র্যান্ডের অভাব নেই বাজারে। তবে কোন ব্র্যান্ডের ওপর ভরসা রাখবেন সেটা নিজেকেই ঠিক করতে হবে। রঙিন বিজ্ঞাপনের ওপর পুরোপুরি বিশ্বাস করবেন না। প্রয়োজনে যে দোকান থেকে কিনছেন, তাদের থেকে জেনে নিতে পারেন কোন ব্র্যান্ডের ফ্যানের চাহিদা বেশি।

ব্লেড

অনেকেরই ধারণা ফ্যানের ব্লেড যত বেশি থাকবে, হাওয়াও বেশি হবে। এই ধারণা ভ্রান্ত। বেশি ব্লেডযুক্ত ফ্যান কিনলে দামও বেশি পড়বে। ফ্যানের ব্লেড বেশি থাকলে শব্দ কম হয়। তবে ব্লেড বেশি হলে বাতাসও কম ছড়ায়।

রং

ফ্যান যে শুধু স্বস্তি দেয়, তা তো নয়। ঘরের সৌন্দর্য বৃদ্ধিতেও ফ্যানের ভূমিকা রয়েছে। তাই ঘরের রঙের সঙ্গে মিলিয়ে ফ্যান কিনুন। না হলে দেখতে ভালো লাগবে না।

Link copied!