• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

গরমে স্বস্তি দেবে বেলের ৩ খাবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৪, ১২:৪৭ পিএম
গরমে স্বস্তি দেবে বেলের ৩ খাবার

গরমকালে বেলের জনপ্রিয়তা বেড়ে দ্বিগুণ হয়। সেই জনপ্রিয়তা শুধু শরবতের মধ্যে সীমাবদ্ধ রাখলে চলবে না। বেল দিয়ে বানিয়ে নিতে পারেন আরও ৩ রকম খাবার।

বেলের মোরব্বা

প্রথমে বেলের শাঁস বের করে নিন। তারপর বেলের দানাগুলি ফেলে দিতে হবে। এরপর ওই বেলের শাঁস প্রেশার কুকারে পানি দিয়ে একটা সিটি দিয়ে সেদ্ধ করে নিন। কিছুক্ষণ পর প্রেশার থেকে বেল বের করে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে এককাপ চিনি ও এককাপ পানি আর দুটি এলাচ থেঁতো করে দিয়ে ফুটিয়ে নিন। পানি ফুটে চিনি গলে গেলে সেদ্ধ করে রাখা বেল দিয়ে ২-৩ মিনিট ফোটাতে হবে। একটু চিটচিটে ভাব এলেই মোরব্বা তৈরি। ঠান্ডা হলে প্লেটে রেখে মনের মতো আকারে কেটে পরিবেশন করতে পারেন।

বেলের মিল্কশেক

গরমে স্বাদ বদল করতে বানাতে পারেন বেলের মিল্কশেক। বেল ফাটিয়ে ভিতরের শাঁস বের করে নিন। ভালো করে ধুয়ে নেবেন আগে। তারপর একটি পাত্রে বেল, এক কাপ দুধ, ১ টেবিল চামচ চিনি, এক টেবিল চামচ ভ্যানিলা এসেন্স, ঠান্ডা পানি আর বরফ একসঙ্গে মিশিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিলেই তৈরি বেলের মিল্কশেক। গ্লাসে ঢেলে ওপর থেকে বরফকুচি ছড়িয়ে পরিবেশন করতে পারেন।

বেলের আইসক্রিম

বৈশাখের গরমে এর চেয়ে উপাদেয় আর কিছু হতে পারে না। খোসা ভেঙে বেল ছাড়িয়ে একটি পানি ভরা পাত্রে ভিজিয়ে রাখুন। ৩০ মিনিট পরে পানি থেকে বেল তুলে ভালো করে চটকে নিন। চটকে তরল করে ফেলার পর কিছুটা চিনিও মিশিয়ে নিন। এবার আইসক্রিম ট্রের প্রতিটি খোপে মিশ্রণ ঢেলে একটি করে কাঠি ভরে ডিপ ফ্রিজে রেখে দিন। ৬-৭ ঘণ্টা রাখলেই জমাট বেঁধে আইসক্রিম তৈরি হয়ে যাবে।

Link copied!