• ঢাকা
  • বুধবার, ২৬ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১,

ফুলের গয়নায় হলুদের সাজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২২, ২০২১, ০২:৪১ পিএম
ফুলের গয়নায় হলুদের সাজ

গায়ে হলুদ বিয়ের অন্যতম একটি রীতি। বাঙালি জাতির বহু প্রচলিত উৎসব গায়ে হলুদ। তবে সময়ের সঙ্গে সঙ্গে এ অনুষ্ঠানে এসেছে নানা রকমফের। সময়ের স্রোতের সঙ্গে তাল মিলিয়ে রূপচর্চা থেকে শুরু করে গয়না, আপ্যায়নের ধরন, এমনকি, রীতিনীতিতেও এসেছে আমূল পরিবর্তন। গায়ে হলুদ প্রতিটি মেয়ের জীবনে গুরুত্বপূর্ণ দিন।

পছন্দনই শাড়ির সঙ্গে বর্তমানে গয়নার বদলে সতেজ, সুগন্ধি ফুলে সেজে ওঠার প্রবণতা প্রায় সকল নববধূর মধ্যেই দেখা যায়। ফুল বরাবরই বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। সেই ফুলই যদি ঠাঁই পায় গয়নায়, তা হলে তো কথাই নেই। সাধারণত গায়ে হলুদের অনুষ্ঠানে মেয়েরা হাল্কা সাজ থেকে শুরু করে হাল্কা পোশাকই বেশি পছন্দ করে। আর সঙ্গে থাকে ফুলের গয়না।  

গায়ে হলুদের সাজ

  • আসল ফুলের নিজস্ব গন্ধ এবং আলাদা একটি সৌন্দর্য রয়েছে। আসল ফুলের গয়নায় বিয়ের কনেকে দেখতে স্নিগ্ধ লাগে। এছাড়াও ফুলের গন্ধ ক্লান্তি দূর করে। তাই গায়ে হলুদের অনুষ্ঠানে সোনার গয়নাকে সরিয়ে রেখে ফুলের গয়নায় সেজে উঠতে পারেন।  
  • অলংকার বা গয়নার একটি অংশ ফুল। সাবেক-সাজ থেকে শুরু করে বিদেশি, বা দু’টো মিশিয়ে যেকোনো সাজেই ফুলের আলাদা গুরুত্ব রয়েছে। তাই যারা একটু আলাদাভাবে সাজতে পছন্দ করেন, তাদের জন্য আর্টিফিশিয়াল ফুলের সাজ একদম উপযুক্ত।

  • গায়ে হলুদের অনুষ্ঠানে ব্যবহার করতে পারেন ফুলের পাশা বা মাথার বড় টিকলি। মাথার মুকুট বা সনাতনি টিকলির চল এখন সেভাবে কেউ ব্যবহার করে না। সেক্ষেত্রে মুকুট বা টিকলির পরিবর্তে ফুলের পাশা পরে সাজতে পারেন।
  • টিকলি বা মুকুটের পরিবর্তে সেজে উঠুন টিয়ারার সঙ্গে। পোশাকের মানানসই উজ্জ্বল রঙের টিয়ারায় আপনাকে দেখাবে অত্যন্ত সুন্দর।

  • গায়ে হলুদের সাজকে আরও সুন্দর করে তুলতে বাজুবন্ধ পরতে ভুলবেন না। এর সৌন্দর্য আপনার সাজকে এনে দেবে আলাদা মাত্রা। হাতের রতনচূড়ের সঙ্গে হাল্কা ফুলের হাল্কা বাজুবন্দে আপনি হয়ে উঠবেন অপরূপা।

  • গায়ে হলুদে চুড়ি না পরে একটু অন্য কিছু পরার কথা ভাবছেন? তাহলে অবশ্যই ব্যবহার করুন ফুলের রতনচূড়। চলতি ভাষায় এটিকে হাত ফুলও বলা হয়ে থাকে। সাধারণত গায়ে হলুদের অনুষ্ঠানে হাত ফুল বা রতনচূড়ের ব্যবহার এসেছে খ্রিষ্টান বিয়ের সাজ থেকে। গায়ে হলুদের অনুষ্ঠানকে বিশেষ মাত্রা দিতে অবশ্যই ব্যবহার করতে পারেন এই ফুলের গয়নাটি।
Link copied!