• ঢাকা
  • শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১, ১৯ মুহররম ১৪৪৫

কমলার খোসায় হবে মজাদার ক্যান্ডি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩১, ২০২২, ১১:৩৩ এএম
কমলার খোসায় হবে মজাদার ক্যান্ডি

আমাদের খাদ্যাভ্যাসে ভিটামিন সি এর গুরুত্ব অনেক বেশি। রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে এটি খুবই গুরুত্বপূর্ণ। হাড় ও দাঁতের শক্তি ধরে রাখতে, বিপাক বাড়াতে, ক্ষত সাড়াতে এবং ত্বক ও চুলের স্বাস্থ্য বজায় রাখতে এ পুষ্টি দরকারি।

আর তাই এসব সুবিধা পাওয়ার জন্য আমরা ভিটামিন সি–সমৃদ্ধ ফল, ফলের রস ও খাবার গ্রহণ করার চেষ্টা করে থাকি। খাদ্যতালিকায় ভিটামিন সি রাখার জন্য আমরা কমবেশি সকলে কমলা বা মাল্টা ওপর ভরসা করি। স্বাদে দারুণ এবং পুষ্টিতে সেরা এই ফল আমাদের সুরক্ষিত করে নানান রোগবালাই থেকে।

অন্যদিকে সৌন্দর্য সচেতন আনেকে আবার রৃপচর্চার কাজে ব্যবহার করে থাকেন কমলার খোসা। কিন্তু এই খোসার যে দারুণ উপাদেয় এক খাবার, তা জানেন কি? ভিটামিন সি এর দৈনিক চাহিদা পূরণ এবং রূপচর্চার পাশাপাশি কমলার খোসা দিয়ে তৈরি হয় সুস্বাদু ক্যান্ডি।

চলুন জেনে নেওয়া যাক কমলার খোসা দিয়ে ক্যান্ডি তৈরির সহজ রেসিপিটি-  

ক্যান্ডি যা যা লাগবে

  • কমলালেবুর খোসা- ২টি
  • চিনি- কাপের ৩ ভাগের ১ ভাগ
  • পান-আধ কাপ

ক্যান্ডি যেভাবে বানাবেন

প্রথমেই কমলালেবু ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এরপর লম্বা লম্বা করে টুকরো করে কাটুন। অন্যদিকে একটি পাত্রে পানি দিয়ে ফুটিয়ে নিন। এবার গরম পানিতে লেবুর খোসার টুকরোগুলো দিয়ে দিন। এখন ৫ – ৬ মিনিট মতো ভালো করে ফুটতে দিন। তারপর গ্যাস নিভিয়ে পানি ভালো করে সরিয়ে ফেলুন।

এরপর আবার একটি পাত্রে আধ কাপ পানি ফুটাতে বসান। তাতে আধা কাপ বা এক তৃতীয়াংশ চিনি বা তার বিকল্প দিয়ে ভালো করে নেড়ে একটি সিরাপ তৈরি করে নিন। অল্প আঁচে নাড়তে থাকুন গাঢ় সিরাপটি।

তারপর ফুটন্ত সিরাপে কমলালেবুর খোসার টুকরোগুলি ডুবিয়ে দিন। একটা ঢাকনা দিয়ে ১০ মিনিটের মতো অল্প আঁচে ফুটতে দিন। এরপর ঢাকনা খুলে একবার খোসাগুলি উলটে দিন। তারপর আবার চাপা দিয়ে ১৫ মিনিট হালকা আঁচে ফুটতে দিন। এবার নাড়াচাড়া দিয়ে নামিয়ে নিন।

এখন আগের মতোই খোসা থেকে বাড়তি রস সরিয়ে নিতে হবে। রস ঝরে গেলে খোসাগুলি আরও ছোট করে পছন্দমতো মাপে কেটে নিতে পারেন। এবার এই টুকরোগুলো চিনির মধ্যে রেখে ভালোভাবে চিনি মাখিয়ে নিন। এখন একটু সময় দিন শুকনো হতে।

সবশেষে এয়ারটাইট পাত্রে রেখে ফ্রিজে রাখতে পারেন। চিনির দানা মাখানোর পরিবর্তে পছন্দের যে কোনো স্বাদের সিরাপেও ডুবিয়ে নিতে পারেন অরেঞ্জ পিল ক্যান্ডিগুলি। এই ক্যান্ডি শুধুও খেতে পারেন, অথবা অন্য কোনো রেসিপি যেমন, কেক, কুকিজ, কাস্টার্ড, আইসক্রিমেও ব্যবহার করতে পারেন।

Link copied!