• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ঈদুল ফিতর কবে উদযাপন করবে, জানাল মরক্কো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪, ০৯:১১ পিএম
ঈদুল ফিতর কবে উদযাপন করবে, জানাল মরক্কো
চাঁদ। ছবি : সংগৃহীত

মরক্কোর আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ মঙ্গলবার (৯ এপ্রিল) দেখা যাবে। সেই হিসেবে বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপন করবে উত্তর আফ্রিকার এই দেশটি।

সোমবার (৮ এপ্রিল) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটির ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

এতে বলা হয়, ধর্ম মন্ত্রণালয়ের অধীন ধর্মবিষয়ক কমিটির সদস্যরা নিশ্চিত করেছেন যে মঙ্গলবার রমজানের শেষ দিন পালন করবেন দেশবাসী। পরের দিন ঈদুল ফিতর উদযাপন করা হবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, মঙ্গলবার চাঁদ দেখার পর দ্রুততম সময়ের মধ্যে তা জনগণকে জানাতে নির্দেশনা দেওয়া হয়েছে ধর্মীয় কমিটিকে।

বিভিন্ন আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা সংস্থার তথ্যাযায়ী মঙ্গলবার সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত মিসরসহ সমগ্র মধ্যপ্রাচ্যে শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। সেই হিসেবে ১০ এপ্রিল ঈদুল ফিতর উদযাপন করবেন মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার মুসলিমরা।

এদিকে সাধারণত সৌদি আরবের পরের দিন বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দৃশ্যমান হয় এবং তার পরদিন ঈদুল ফিতর উদযাপিত হয়। সেই হিসেবে দেশে বৃহস্পতিবার (১১ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপন হতে পারে। তবে চাঁদ দেখা কমিটির বৈঠকের পর এ বিষয়ে সিদ্ধান্ত আসবে।

ইসলামিক চন্দ্র পঞ্জিকা অনুযায়ী নবম মাস হলো রমজান। আর ১০তম মাস শাওয়াল, যার প্রথম দিন সারা বিশ্বেই ঈদুল ফিতর হিসেবে উদযাপিত হয়। আরবি শব্দ শাওয়ালের ভাষান্তর দাঁড়ায়, রোজা ভাঙার উৎসব।

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর সারা বিশ্বেই মুসলিমরা শাওয়াল মাসের চাঁদ দেখা সাপেক্ষে মাসের প্রথম দিন ঈদ উৎসব উদযাপন করেন।

Link copied!