• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

মার্কিন নিষেধাজ্ঞা মস্কোর বাণিজ্য অংশীদারদের ভয় দেখানোর চেষ্টা : রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২৩, ০৭:৩০ পিএম
মার্কিন নিষেধাজ্ঞা মস্কোর বাণিজ্য অংশীদারদের ভয় দেখানোর চেষ্টা : রাশিয়া
রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ। ছবি-আনাদুলু এজেন্সি

মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত শনিবার (২৩ ডিসেম্বর) বলেছেন যে, ওয়াশিংটনের সর্বশেষ নিষেধাজ্ঞা মস্কোর বাণিজ্য অংশীদারদের ভয় দেখানোর জন্যই দেওয়া হয়েছে।

রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ দূতাবাসের টেলিগ্রাম অ্যাকাউন্টে একটি মন্তব্যে উল্লেখ করেছেন যে, সাম্প্রতিকতম বিধিনিষেধের বেশিরভাগই তৃতীয় দেশের সংস্থাগুলির বিরুদ্ধে নির্দেশিত।

তিনি ওই মন্তব্যে আরও বলেন “ইউএস ট্রেজারি ডিপার্টমেন্টের ঘোষিত বেশিরভাগ সিদ্ধান্তগুলি তৃতীয় দেশের সংস্থাগুলির বিরুদ্ধে পরিচালিত হয়। ভূ-রাজনৈতিক স্লোগানের আড়ালে, আমাদের অংশীদারদের ভয় দেখানো এবং রাশিয়ান ফেডারেশনের সঙ্গে পারস্পরিক উপকারী সম্পর্কগুলি ছিন্ন করতে বাধ্য করার ইচ্ছা থেকেই এটি করা হয়েছে।”

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার (২২ ডিসেম্বর) রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরও কঠোর করার লক্ষ্যে একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন। 

ওয়াশিংটনের মতে- রাশিয়ান সামরিক-শিল্প কমপ্লেক্সের স্বার্থে লেনদেন পরিচালনা হয় এমন আর্থিক প্রতিষ্ঠানগুলির ওপর বিধিনিষেধ আরোপের সম্ভাবনা প্রদানের লক্ষ্যে ওই ডিক্রি।

ইউএস ট্রেজারি ডিপার্টমেন্ট পরে ঘোষণা করেছে যে, এটি রাশিয়ান মাছ এবং সংশ্লিষ্ট পণ্যগুলির কিছু শ্রেণীর আমদানির উপর নিষেধাজ্ঞা আরোপ করছে।

অ্যান্তোনভ মার্কিন যুক্তরাষ্ট্রের অক্ষমতাকেও প্রশ্ন তোলেন যে “তাদের বেপরোয়া পদক্ষেপ বিশ্ববাজারের কৃত্রিম বিভাজনকে আরও শক্তিশালী করে” এবং তাদের স্বার্থের ক্ষতি করে।

“তারা (মার্কিন) গ্লোবাল সাউথ এবং তাদের স্যাটেলাইটের দৃষ্টিতে ডলারের এখতিয়ারের মর্যাদাকে ক্ষুন্ন করে,” বলে তিনি উল্লেখ করেন। উপরন্তু, ওয়াশিংটনের এই নিষেধাজ্ঞা রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে পারস্পরিক শ্রদ্ধাপূর্ণ সংলাপ পুনঃস্থাপনের বিষয়টিকে অস্বীকার করে বলে তিনি মন্তব্য করেন।

সূত্র- আনাদুলু এজেন্সি

Link copied!