• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ইইউর সদস্য হতে ফের আগ্রহ প্রকাশ তুরস্কের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২, ২০২২, ০৬:৫৩ পিএম
ইইউর সদস্য হতে ফের আগ্রহ প্রকাশ তুরস্কের

ইচ্ছা বহুদিনের হলেও, ইউরোপিয় ইউনিয়নের সদস্য হতে তুরস্ক প্রার্থীতা লাভ করে ১৯৯৯ সালে। ২০১৬ সালের পর আর এগোয়নি পূর্ণ সদস্য হওয়ার সংলাপ। তবে আবারও সেই পুরনো ইচ্ছা নতুন করে প্রকাশ করেছে দেশটি।

ডয়েচে ভেলে জানায়, ইউরোপিয় ইউনিয়নের পূর্ণ সদস্য হওয়ার প্রক্রিয়া জোরদার করতে চান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। মঙ্গলবার (১ নভেম্বর) জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের সঙ্গে টেলিফোনে আলাপের সময় এই আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে তুরস্কের নিরপেক্ষ অবদান নজর কেড়েছে বিশ্বের। ন্যাটোর সদস্য হওয়া সত্ত্বেও দেশটি সংলাপের মাধ্যমে সমাধানের কথা বলে যাচ্ছে। তুরস্ক ও জাতিসংঘের সহায়তায় শস্য রপ্তানির একটি চুক্তি করতেও রাজি হয় রাশিয়া। যদিও সম্প্রতি রাশিয়া স্থগিত করেছে চুক্তিটি।

তবে এই ভূমিকার জন্য তুরস্কের গুরুত্ব যেমন বেড়েছে, তেমনি রাশিয়া ও ইউক্রেন উভয় দেশের জনগণের ভরসাও লাভ করেছে দেশটি। তবে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের নিষেধাজ্ঞা অভিযানে সামিল না হওয়ায় নাখোশ কেউ কেউ।

তাছাড়া, এরদোয়ান এখনো ফিনল্যান্ড ও সুইডেনকে ন্যাটোর সদস্য হওয়ার পথে বাধা সম্পূর্ণ দূর করেননি। পাশাপাশি ন্যাটোর সদস্য ও প্রতিবেশী দেশ গ্রিসের প্রতি তার বৈরি মনোভাবও ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য হতে তুরস্কের পথে বাধা হয়েছে।

তুরস্কের এমন ভূমিকা ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের জন্য বেশ অস্বস্তির কারণ। এমন প্রেক্ষাপটেই দেশটির ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য হওয়ার বিষয়টি নতুন করে উত্থাপন করলেন প্রেসিডেন্ট এরদোয়ান।

তুরস্ককে ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য করতে আইনি বাধা না থাকলেও, সংস্থাটির অনিচ্ছা স্পষ্ট। সংস্থাটির অভিযোগ, তুরস্কে মানবাধিকার লঙ্ঘন হয় এবং সেখানে আইনের শাসনের অভাব আছে।

Link copied!