• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

মণিপুর নিয়ে বিধানসভায় নিন্দাপ্রস্তাব আনছে তৃণমূল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৪, ২০২৩, ০৪:১৯ পিএম
মণিপুর নিয়ে বিধানসভায় নিন্দাপ্রস্তাব আনছে তৃণমূল

জাতিগত দাঙ্গায় উত্তপ্ত মণিপুর নিয়ে প্রথম থেকেই সরব রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার পশ্চিমবঙ্গ বিধানসভায় বাদল অধিবেশনে মণিপুর সংকট নিয়ে নিন্দাপ্রস্তাব আনছে তৃণমূল। পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার (২৪ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, গত দুই মাসেরও বেশি সময় ধরে গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত মণিপুর। সম্প্রতি মণিপুরে দুই নারীকে বিবস্ত্র করে ঘোরানো এবং গণধর্ষণের ঘটনার কথা প্রকাশ্যে এসেছে। এ ঘটনার পর মণিপুর নিয়ে নতুন করে সরগরম হয়েছে জাতীয় রাজনীতি। বিষয়টি নিয়ে ৭৮ দিন চুপ থাকার পর মুখ খোলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, “বিধানসভায় নিন্দা প্রস্তাব আনা হবে। গোটা দেশের সঙ্গে আমরাও দুঃখিত। নারী, শিশুদের উপর অত্যাচার চলছে। তারা আমাদের দেশেরই নাগরিক। যারা আক্রমণ করছেন, তারাও দেশের নাগরিক। এটা দুর্ভাগ্যজনক।”

এর পরেই কেন্দ্রকে আক্রমণ করে তিনি বলেন, “কেন্দ্রীয় সরকারের ভূমিকা দুর্ভাগ্যজনক। একটা রাজ্যের নারীদের উপর অত্যাচার চালানো হচ্ছে। প্রধানমন্ত্রী দু’-আড়াই মিনিটের জন্য মুখ খুলেছেন। অন্য বিষয়ে উনি খুবই সক্রিয়। অথচ এই ব্যাপারে সক্রিয় নন কেন, এটা ভাবাচ্ছে। নারী নির্যাতনের ঘটনা যে কোনো ভারতীয়ের কাছে লজ্জার। মণিপুরের পরিস্থিতির সঙ্গে রাজ্যের কোনো ঘটনার তুলনা করা যায় না।”

মণিপুর নিয়ে লোকসভা নির্বাচনের আগে বিজেপি সরকারকে আক্রমণ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীও। গত ২১ জুলাই মোদীকে আক্রমণ করে মমতা বলেছিলেন, “আপনার মনটা বড় করুন! আপনি বিদেশে গিয়ে দেশের জন্য কাঁদছেন। আর আপনাদের জন্য দেশের মানুষ কাঁদছে। আপনার মনে মা-বোনেদের প্রতি এতটুকু ভালবাসা নেই? এক দিন এই নারীরাই আপনাদের ছুড়ে ফেলে দেবে! এই সরকার হল বেটি পড়াও, বেটি জ্বালাও!”

এর পাল্টা মন্তব্য করেছেন বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ। তিনি বলেন, “তৃণমূলের নিজের জামায় নারী নির্যাতনের আলকাতরা লেগে রয়েছে। আগে সেটা পরিষ্কার করুক। তার পর পর অন্য বিষয় নিয়ে কথা বলবে।”

এদিকে গত ১৯ এবং ২০ জুলাই মণিপুর গিয়েছিলেন তৃণমূল সংসদীয় দলের কয়েক জন সদস্য। সেখানে পাহাড় এবং সমতলের আশ্রয় শিবির পরিদর্শন করার পাশাপাশি বিভিন্ন ছাত্র, গণ সংগঠনের সঙ্গে দেখা করেছিলেন। মণিপুরের রাজ্যপাল অনসুয়া উইকের সঙ্গেও সাক্ষাৎ করেছিলেন তারা। বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র মুখ্যমন্ত্রীদের নিয়ে তিনি মণিপুর যেতে চান বলে জানিয়েছেন মমতা। এই আবহে এ বার বিধানসভায় মণিপুর নিয়ে নিন্দাপ্রস্তাব আনতে চলেছে তৃণমূল।

Link copied!