• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ওপেনএআইয়ের কয়েকশ’ কর্মীর পদত্যাগের হুমকি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩, ০৩:৫৯ পিএম
ওপেনএআইয়ের কয়েকশ’ কর্মীর পদত্যাগের হুমকি
ওপেনএআইয়ের সাবেক সিইও স্যাম অল্টম্যান ও প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যান। ছবি: সংগৃহীত

এবার চ্যাটজিপিটি উদ্ভাবনকারী প্রতিষ্ঠান ওপেনএআইয়ের কয়েকশ’ কর্মী পদত্যাগের হুমকি দিয়েছেন। প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের কাছে লেখা খোলা চিঠির মাধ্যমে তারা পদত্যাগের কথা জানান।

মঙ্গলবার (২১ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

সোমবার (২০ নভেম্বর) প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের কাছে লেখা চিঠিতে কর্মীরা দুটি দাবি উপস্থাপন করেছেন। এক, প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদকে পদত্যাগ করতে হবে। দুই. সম্প্রতি বরখাস্ত হওয়া সিইও স্যাম অল্টম্যান ও পদত্যাগ করা প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যানকে প্রতিষ্ঠানটিতে আবার ফিরিয়ে আনতে হবে।

কর্মীরা জানান, তাদের এ দাবি না মানা হলে, প্রতিষ্ঠানটির প্রায় ৭০০ কর্মী একসঙ্গে চাকরি থেকে পদত্যাগ করবে। প্রয়োজন হলে তারা স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রোকম্যানের সঙ্গে মাইক্রোসফটে যোগ দেবেন।

স্যামের যোগ্যতা নিয়ে প্রতিষ্ঠানটির পরিচালনা পরিষদের আস্থার ঘাটতি থাকায় তারা তাকে বরখাস্ত করে। স্যামের বরখাস্তের ঘোষণার পর গ্রেগ ব্রোকম্যানও তার প্রেসিডেন্টের পদ ছাড়ার ঘোষণা দেন।

স্যাম ও ব্রোকম্যান একসঙ্গে আরেকটি প্রযুক্তি জায়েন্ট মাইক্রোসফটে যোগ দিচ্ছেন বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সিইও সত্য নাদেলা। তারা মাইক্রোসফটে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সংক্রান্ত একটি গবেষণা দলের নেতৃত্ব দেবেন বলে জানান নাদেলা।

এদিকে এমিট শেয়েরকে ওপেনএআই নতুন সিইও হিসেবে নিয়োগ দিয়েছে। তিনি মার্কিন টিভি সম্প্রচার মাধ্যম টুইচের প্রধান ছিলেন।

সই করা খোলা চিঠিতে কর্মীরা বলেন, “আমরা চাই, আমদের দাবি মেনে নেওয়া হোক। আমাদের দাবি মেনে পরিচালনা পর্ষদের সকলে পদত্যাগ করে স্যাম ও ব্রোকম্যানকে ফেরাতে হবে। তা নাহলে আমরা সকলে পদত্যাগ করে, স্যাম ও ব্রোকম্যানের সঙ্গে মাইক্রোসফটে চলে যাবো।”

তবে ওপেনএআই কর্তৃপক্ষ এখনো এ বিষয়ে কোনো সিদ্ধান্ত জানায়নি। সূত্র-রয়টার্স।

Link copied!