• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

যুক্তরাষ্ট্রে ৪০ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে তাইওয়ান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২, ০১:৪৯ পিএম
যুক্তরাষ্ট্রে ৪০ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে তাইওয়ান

যুক্তরাষ্ট্রের প্রযুক্তি খাতে ৪০ বিলিয়ন (৪ হাজার কোটি) ডলার বিনিয়োগ করেছে তাইওয়ানের মাইক্রোচিপ প্রস্তুতকারী কোম্পানি টিএসএমসি। অ্যারিজোনা অঙ্গরাজ্যে প্রতিষ্ঠানটির বিশাল এক প্ল্যান্ট উদ্বোধনকালে এ ঘোষণা আসে।

বিবিসি জানায়, প্ল্যান্টের উদ্বোধন করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও টিএসএমসি প্রধান। মার্কিন ইতিহাসে অন্যতম বড় একটি বিদেশি বিনিয়োগ এটি। এই প্ল্যান্ট উদ্বোধনের মাধ্যমে যুক্তরাষ্ট্রে বিনিয়োগ তিন গুণ করল তাইওয়ানের কোম্পানিটি।

তাইওয়ানের এই প্রতিষ্ঠান বিশ্বের সবচেয়ে বড় মাইক্রোচিপ প্রস্তুতকারী প্রতিষ্ঠান। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল তাদের অন্যতম গ্রাহক।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, নিজ দেশেই সব প্রযুক্তি পণ্যের মূল উপাদানগুলো উৎপাদন করার লক্ষ্য নিয়ে এগোচ্ছে বাইডেন প্রশাসন। এ তালিকায় আছে স্মার্টফোন থেকে শুরু করে যুদ্ধবিমানের যন্ত্রপাতিও।

অ্যারিজোনা প্ল্যান্টে ৩ ও ৪ ন্যানোমিটারের চিপ বানাবে কোম্পানিটি। যার মূল ক্রেতা অ্যাপল। স্মার্টফোন, গাড়ি ও কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য ‘মস্তিষ্ক’ হিসেবে বিবেচিত হয় সেমিকন্ডাক্টর।

প্রতিষ্ঠানটির প্রধান মার্ক লিউ জানান, দুটি প্ল্যান্ট স্থাপন করবেন তারা। ২০২৪ সালের মধ্যেই উৎপাদনে যাবে প্রথমটি। সব মিলিয়ে বিনিয়োগ হবে ৪০ বিলিয়ন ডলার।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাড়তে থাকা উত্তেজনার মধ্যে এই বিনিয়োগ মার্কিন অর্থনীতিতে গতি আনবে। তা ছাড়া দ্বন্দ্বের কারণে সৃষ্ট চিপ সংকট থেকে দ্রুত মুক্তি পাবে যুক্তরাষ্ট্র।

Link copied!