• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

হিজাব ছাড়া অভিনেত্রীর পোস্টার প্রকাশ, চলচ্চিত্র উৎসব বাতিল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৪, ২০২৩, ১১:২২ এএম
হিজাব ছাড়া অভিনেত্রীর পোস্টার প্রকাশ, চলচ্চিত্র উৎসব বাতিল

চলচ্চিত্র উৎসবের পোস্টারে হিজাব ছাড়া এক অভিনেত্রীর ছবি ছাপানোয় ওই আয়োজন বাতিল করেছে ইরানের কর্তৃপক্ষ। দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আইআরএনএ এর বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব উপলক্ষে ইরানীয়ান শর্ট ফিল্ম অ্যাসোসিয়েশন (আইএসএফএ) ১৯৮২ সালের চলচ্চিত্র ‘দ্য ডেথ অফ ইয়াজদগুয়ের্ড’-এর একটি পোস্টার প্রকাশ করে। ওই চলচ্চিত্রে অভিনয় করেছেন সুসান তাসলিমি। পোস্টারে সুসান তাসলিমির একটি ছবি ব্যবহার করা হয়। ছবিতে এই অভিনেত্রীকে হিজাব ছাড়া দেখা যাওয়ায় আপত্তি জানিয়েছে ইরান সরকার।

আইআরএনএনের প্রতিবেদনে গত শনিবার বলা হয়েছে, আইএসএফএ আয়োজিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের ১৩তম আসর বাতিলের নির্দেশ দিয়েছে ইরানের সংস্কৃতি মন্ত্রণালয়। উৎসবের পোস্টারে হিজাব ছাড়া এক নারীর ছবি ব্যবহার করার মধ্য দিয়ে আইন লঙ্ঘন করায় এই নির্দেশ দেওয়া হয়েছে।

ইরানে ১৯৭৯ সালে ইসলামিক বিপ্লব হয়। এরপর ১৯৮৩ সাল থেকে দেশটির নারীদের জন্য হিজাব পরা বাধ্যতামূলক করা হয়। আইন অনুযায়ী, ইরানের নারীদের প্রকাশ্যে হিজাব পরে কিংবা মাথা ঢেকে চলাফেরা করতে হয়। বিভিন্ন সময় ইরানের নারীরা এই আইনের প্রতিবাদ করেছেন।

এদিকে জনসমক্ষে হিজাব না পরার দায়ে গত বুধবার ইরানের প্রখ্যাত অভিনেত্রী আফসানে বায়েগানকে দুই বছরের স্থগিত কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। ৬১ বছর বয়সী আফসানের বিরুদ্ধে অভিযোগ, তিনি হিজাব না পরে একটি চলচ্চিত্র প্রদর্শনীতে অংশ নিয়েছেন।

গত বছরের সেপ্টেম্বরে ইরানের নীতি পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাসা আমানির মৃত্যুর পর কঠোর হিজাবনীতি নতুন করে আলোচনায় এসেছে। প্রকাশ্যে হিজাব না পরার দায়ে ২২ বছরের মাসাকে আটক করেছিল পুলিশ।

এই মৃত্যুর জেরে ইরানজুড়ে ছড়িয়ে পড়ে তুমুল বিক্ষোভ-প্রতিবাদ। নিহত হয়েছেন কয়েক শ বিক্ষোভকারী। আটক করা হয়েছে হাজারের বেশি মানুষকে।

Link copied!