• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

এবার কানাডার আকাশে ‘রহস্যময় বস্তু’, যুদ্ধবিমান পাঠিয়ে ভূপাতিত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৩, ০৯:২৯ এএম
এবার কানাডার আকাশে ‘রহস্যময় বস্তু’, যুদ্ধবিমান পাঠিয়ে ভূপাতিত

এবার কানাডার আকাশে দেখা গেল ‘রহস্যময় বস্তুর’। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো রোববার এ তথ্য জানান।

বিবিসি জানিয়েছে, কানাডার উত্তর–পশ্চিমের ইউকন অঞ্চলের আকাশসীমায় একটি রহস্যজনক বস্তু শনাক্ত করা হয়। রহস্যজনক বস্তু শনাক্তের পর সেটি ভূপাতিত করতে যুদ্ধবিমান পাঠায় যুক্তরাষ্ট্র ও কানাডা। শেষ পর্যন্ত মার্কিন যুদ্ধবিমান এফ–২২ রহস্যজনক বস্তু ভূপাতিত করে।

ট্রুডো টুইট করে লিখেছেন, “কানাডার আকাশসীমা লঙ্ঘন করে যে অপরিচিত বস্তুটি ঢুকে পড়েছিল, আমি তা গুলি করে নামানোর নির্দেশ দিয়েছি। কানাডা এবং আমেরিকার বিমানবাহিনীর যৌথ অভিযান সফল হয়েছে।”

কানাডার ইউকুন প্রদেশের আকাশে ‘রহস্যময় বস্তু’টি উড়তে দেখা গিয়েছিল। তা আসলে কী, খোলসা করেননি ট্রুডো। তিনি জানিয়েছেন, কানাডার সেনাবাহিনী নির্দিষ্ট স্থান থেকে ওই বস্তুর ধ্বংসাবশেষ উদ্ধার করবে।

এ বিষয়ে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও কথা হয়েছে ট্রুডোর। দুই রাষ্ট্রপ্রধান একসঙ্গে দেশের সার্বভৌমত্ব রক্ষার অঙ্গীকার করেছেন।

কিছু দিন আগে আমেরিকার আকাশে রহস্যময় বেলুন উড়তে দেখা গিয়েছিল। আমেরিকার দাবি ছিল, নজরদারি চালাতে গুপ্তচর বেলুন পাঠিয়েছে চীন। বেলুনটি যে চীন থেকে এসেছে, তা স্বীকারও করে বেইজিং। তবে তাদের দাবি ছিল, নজরদারি নয়, আবহাওয়া জনিত পরীক্ষা নিরীক্ষার জন্য বেলুন ওড়ানো হয়েছিল। ভুলবশত তা আমেরিকার আকাশসীমায় প্রবেশ করেছে। তার জন্য দুঃখপ্রকাশও করে তারা।

বাইডেনের নির্দেশে চীনের সেই বেলুন গুলি করে নামানো হয়েছিল। তারপর শুক্রবারই আলাস্কার আকাশ থেকে আরও একটি রহস্যময় বস্তু গুলি করে নামায় আমেরিকা।

Link copied!