• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

আল-আকসায় নামাজ পড়ার একচেটিয়া অধিকার মুসলমানদের: ওআইসি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৩, ০৪:৫৬ পিএম
আল-আকসায় নামাজ পড়ার একচেটিয়া অধিকার মুসলমানদের: ওআইসি

সাম্প্রতিক সময়ে মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান আল আকসা মসজিদে ঢুকে দখলদার ইসরায়েলি বাহিনী ইবাদতরত ফিলিস্তিনি মুসল্লিদের ওপর যে দমন-পীড়ন চালিয়েছে, সে ব্যাপারে ইহুদি রাষ্ট্রটিকে একটি বার্তা দিয়েছে মুসলিম দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)।

রোববার (৯ এপ্রিল) পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ওআইসির কার্যালয় জেদ্দায় কার্যনির্বাহী পরিষদের একটি বিশেষ সভায় প্রস্তাবটি পাস করা হয়েছে। এতে সমগ্র মুসলিম উম্মাহর সঙ্গে সংশ্লিষ্ট ফিলিস্তিনি ইস্যু, আল-কুদস আশ-শরিফ এবং এর পবিত্রতাকে পুনঃনিশ্চিত করা হয়েছে।

সংস্থাটি বলেছে, পবিত্র আল-আকসা মসজিদে নামাজ পড়ার একচেটিয়া অধিকার রয়েছে মুসলমানদের। অন্যদিকে কাতার জানিয়েছে, তারা ইসরায়েল ও অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে উত্তেজনা কমাতে মধ্যস্থতা শুরু করেছে।

এর আগে আল-আকসায় ফিলিস্তিনি ইবাদতকারীদের বিরুদ্ধে ইসরায়েলি সহিংসতা নিয়ে গত বৃহস্পতিবার জরুরি বৈঠক করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। নিরাপত্তা পরিষদে আরব লিগের প্রতিনিধি আরব আমিরাত এবং পাঁচটি স্থায়ী সদস্য দেশের একটি চীনের আহ্বানে রুদ্ধদ্বার ওই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

আল-আকসা মসজিদের সঙ্গে সারা বিশ্বের মুসলমানদের চিরন্তন সংযুক্তির ওপর ওআইসির প্রস্তাবে জোর দেওয়া হয়েছে। একই সঙ্গে এই প্রস্তাবটি ফিলিস্তিনের রাজধানী হিসেবে অধিকৃত পূর্ব আল-কুদসের পরিচয়কেও নিশ্চিত করেছে।

প্রস্তাবে রমজান মাসে পবিত্র আল-আকসা মসজিদে বারবার ইসরায়েলি দখলদার বাহিনীর হামলা এবং সন্ত্রাসী বসতি স্থাপনকারীদের বিপজ্জনক কর্মকাণ্ড বৃদ্ধির নিন্দা করা হয়।

এ ছাড়া প্রস্তাবে আল আকসা মসজিদের পবিত্রতার ওপর ‘ইসরায়েলি দখলদার কর্তৃপক্ষ, তাদের কর্মকর্তা এবং সন্ত্রাসবাদী বসতি স্থাপনকারীদের’ ক্রমাগত আঘাতের পরিণতি সম্পর্কেও সতর্ক করা হয়।

এ ধরনের বিপজ্জনক ও উসকানিমূলক কর্মকাণ্ডের পরিণতির জন্য ওআইসি ইসরায়েলকে দায়ী করেছে। সংস্থাটি বলেছে, ‘পরিস্থিতি উত্তেজিত করতে এবং ধর্মীয় সংঘর্ষ সৃষ্টির জন্য পদ্ধতিগত নৃশংস আক্রমণ, ইচ্ছাকৃত উসকানি এবং বারবার প্ররোচনার মাধ্যমে চেষ্টা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।’

ক্রমাগত বিপজ্জনক এবং উসকানিমূলক কর্মের পরিণতির জন্য ইসরাইলকে দায়বদ্ধ করেছে ৫৫ মুসলিম দেশের সংগঠন ওইআইসি।

Link copied!