• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

প্রজাতন্ত্র দিবসে ম্যাক্রোঁকে আমন্ত্রণ জানালেন মোদি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩, ০৩:১৬ পিএম
প্রজাতন্ত্র দিবসে ম্যাক্রোঁকে আমন্ত্রণ জানালেন মোদি
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: এনডিটিভি

ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে যোগ দিতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে আমন্ত্রণ জানিয়েছে ভারত। বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ২০২৪ সালের ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দিতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে আমন্ত্রণ জানানো হয়েছে। চলতি বছরের জুলাই মাসে বাস্তিল ডে প্যারেডে যোগ দিতে ফ্রান্স সফরে গিয়ে ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারত এবং ফ্রান্সের মধ্যে কৌশলগত অংশীদারিত্বের ২৫ তম বার্ষিকী উপলক্ষ্যে মোদি সেসময় ইউরোপের এই দেশটিতে যান।

এদিকে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁও চলতি বছরের সেপ্টেম্বরে ভারতের সভাপতিত্বে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারত সফর করেন। শীর্ষ সম্মেলনটির ফাঁকে গত ১০ সেপ্টেম্বর দিল্লিতে দ্বিপাক্ষিক একটি বৈঠক করেন ম্যাক্রোঁ ও মোদি।

বৈঠকের পরে ভারত ও ফ্রান্সের সম্পর্ককে অগ্রগতির নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতের আমন্ত্রণে ফরাসি প্রেসিডেন্ট দিল্লিতে এলে তিনি হবেন ভারতের রাজধানীতে জাতীয় প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হওয়া যোগ দেওয়া ষষ্ঠ ফরাসি নেতা।

ম্যাক্রোঁর আগে সাবেক ফরাসি প্রধানমন্ত্রী জ্যাক শিরাক ১৯৭৬ এবং ১৯৯৮ সালে ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপনে ভারতে আসেন। এছাড়া সাবেক প্রেসিডেন্ট ভ্যালেরি গিসকার্ড ডি’ইস্টাইং, নিকোলাস সারকোজি এবং ফ্রাঁসোয়া ওলাঁদ যথাক্রমে ১৯৮০, ২০০৮ এবং ২০১৬ সালে ভারতে সফল করেন।

Link copied!