• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ভুল বিচারে কারাভোগ করে কোটিপতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৩, ১১:০১ এএম
ভুল বিচারে কারাভোগ করে কোটিপতি
ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের এক নাগরিক ভুল বিচারে কারাভোগ করার কারণে ৫০ লাখ নিউজিল্যান্ড ডলার বা প্রায় ৩৩ কোটি টাকা ক্ষতিপূরণ পাচ্ছেন। সংবাদমাধ্যম নিউজিল্যান্ড হেরাল্ড এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

নিউজিল্যান্ড হেরাল্ড জানায়, অ্যালান হল (৬১) নামের ওই ব্যক্তি ১৯৮৫ সালে অকল্যান্ডের এক ব্যক্তিকে ছুরিকাঘাতে হত্যার দায়ে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছিলেন। ৯ বছর কারাভোগের পর অ্যালান ১৯৯৪ সালে জামিনে মুক্ত হন। এরপর জামিনের শর্ত ভঙ্গের দায়ে তাকে ২০১২ সালে আবার কারাগারে যেতে হয়। এ দফায় ১০ বছর কারাভোগ করেন তিনি।
মামলাটিতে অ্যালানের শাস্তি হলেও হত্যাকাণ্ডের স্থানে তার উপস্থিতির বিষয়ে কোনো ফরেনসিক প্রমাণ ছিল না। এমনকি হামলাকারীর বর্ণনার সঙ্গে অ্যালানের কোনো মিল ছিল না। পরে নিরপরাধ প্রমাণিত হলে অ্যালান ২০২২ সালে অভিযোগ থেকে খালাস পান। দেশটির সরকার এই ভুল বিচারে শাস্তির ঘটনায় অ্যালানকে ৫০ লাখ নিউজিল্যান্ড ডলার বা প্রায় ৩৩ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নেয়।  

নিউজিল্যান্ডের সুপ্রিম কোর্ট জানিয়েছেন, অ্যালানের প্রাথমিক বিচারটি ন্যায্য ছিল না। এটি সংশ্লিষ্টদের অদক্ষতা বা প্রকৃত দোষীকে বাঁচানোর চেষ্টার কারণেও হতে পারে।
অ্যালান হলের ভাই জফ হল বলেন, “আজকে আমাদের জন্য আনন্দের দিন। অ্যালানের জন্যও। আমরা চাই না আর কারো সঙ্গে এরকমটা ঘটুক।”    

নিউজিল্যান্ড সরকার এ ঘটনার জন্য অ্যালানের কাছে ক্ষমা চেয়েছে।

Link copied!