• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

মার্শাল আর্টে স্বর্ণপদক জিতলেন মার্ক জাকারবার্গ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১০, ২০২৩, ০৯:৪০ এএম
মার্শাল আর্টে স্বর্ণপদক জিতলেন মার্ক জাকারবার্গ

সম্প্রতি ‘ব্রাজিলিয়ান জিউ-জিৎসু’ মার্শাল আর্ট প্রতিযোগিতায় অংশ নিয়ে স্বর্ণ ও রৌপ্যপদক জিতেছেন ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। টাকা কামানোর মতো এ খেলাও তার আরেক নেশায় রূপ নিয়েছে। করোনার সময় ঘরে বসে মার্শাল আর্ট শিখেছেন তিনি।

এ ছাড়াও মার্কের একজন প্রশিক্ষক আছেন এ খেলায়। তার নাম কাই উ। শিক্ষার্থী জাকারবার্গ সম্পর্কে তার মন্তব্য এমন, “কোনো ম্যাচ সহজ ছিল না এবং সবকিছুই মার্ককে অর্জন করতে হয়েছে। তার খেলাটি শেখার আগ্রহ ও চ্যালেঞ্জ গ্রহণের ক্ষমতা দেখে আমি অনুপ্রাণিত।”

ব্রাজিলিয়ান জিউ-জিৎসু মূলত একটি আত্মরক্ষামূলক মার্শাল আর্ট। জাপানে এ খেলার প্রচলন শুরু হয়। পরে ব্রাজিলে এর মানোন্নয়ন হয়। আর খেলাটির নাম তাই হয়ে যায় ব্রাজিলিয়ান জিউ-জিৎসু।

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি হাইস্কুলে ব্রাজিলিয়ান জিউ-জিৎসু প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় সম্প্রতি। এ প্রতিযোগিতায় জাকারবার্গ নোগি মাস্টার ১ হোয়াইট বেল্ট ফেদার ওয়েট বিভাগে স্বর্ণপদক এবং জি মাস্টার ২ হোয়াইট বেল্ট ফেদার ওয়েট বিভাগে রৌপ্যপদক জিতেছেন।

পদক পাওয়ার পর উচ্ছ্বাস প্রকাশ করে নিজের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে খেলার বেশ কিছু মুহূর্তে ছবি শেয়ার করেছেন মার্ক জাকারবার্গ। পোস্টে তিনি লিখেন, “প্রথম জিউ–জিৎসু টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করেছি এবং আমাদের গেরিলা জিউ–জিৎসু দলের হয়ে কিছু পদক জিতেছি।”
 

Link copied!