• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

তাইওয়ানে বাধ্যতামূলক সামরিক চাকরি বেড়ে ১ বছর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২২, ০৮:০০ পিএম
তাইওয়ানে বাধ্যতামূলক সামরিক চাকরি বেড়ে ১ বছর

তাইওয়ানে বাধ্যতামূলক সামরিক চাকরি চার মাস থেকে বাড়িয়ে এক বছর করা হয়েছে। প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন এ তথ্য জানিয়েছেন। চীনের সাথে বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই এ সিদ্ধান্ত নিল স্বশাসিত দ্বীপটি।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট সাই জানান, তাইওয়ানের প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করতে এবং বেইজিংয়ের আক্রমণ থেকে দেশকে রক্ষা করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, “আকাশ থেকে শান্তি নেমে আসবে না। কর্তৃত্ববাদী সম্প্রসারণের সম্মুযোদ্ধা তাইওয়ান।”

সাই জানান, নিয়োগপ্রাপ্তরা কঠোর প্রশিক্ষণের মধ্য দিয়ে যাবেন। প্রশিক্ষনে সহায়তা করবে যুক্তরাষ্ট্র এবং সামরিক দিক থেকে শক্তিশালী অন্যান্য রাষ্ট্রগুলো।

গতকাল তাইওয়ানের সরকার দাবি করেছে, ২৪ ঘণ্টায় যুদ্ধবিমান এবং ড্রোনসহ চীনা বাহিনীর ৭১টি বিমান তাদের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে প্রবেশ করেছে। তাইওয়ানের সংবাদমাধ্যম বলছে, এটি যাবৎকালে চীনের সবচেয়ে বড় অনুপ্রবেশের ঘটনা।

চীন বলছে, তাইওয়ান কর্তৃপক্ষ ও যুক্তরাষ্ট্রের উসকানির জবাবে এ মহড়া চালিয়েছে তারা। তবে তাইওয়ান বলছে, এ মহড়ার মধ্য দিয়ে বোঝা গেছে বেইজিং আঞ্চলিক শান্তিকে নষ্ট করছে এবং তাইওয়ানের জনগণকে আতঙ্কিত করতে চাইছে।

তাইওয়ান নিজেকে স্বাধীন দাবি করলেও, চীন এই অঞ্চলটিকে নিজ ভূখণ্ডের অংশ হিসেবে দাবি করে। তবে যুক্তরাষ্ট্রকে সামরিক ও অর্থনৈতিকভাবে পাশে পাওয়ায় চীনকে টেক্কা দিতেও প্রস্তুত দ্বীপটি।

Link copied!