• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

দুর্নীতির দায়ে দণ্ডিত মন্ত্রীকে ক্ষমা করলেন মালাউইয়ের প্রেসিডেন্ট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৩, ০৪:৩১ পিএম
দুর্নীতির দায়ে দণ্ডিত মন্ত্রীকে ক্ষমা করলেন মালাউইয়ের প্রেসিডেন্ট

দুর্নীতির দায়ে ২০২০ সাল থেকে কারাগারে থাকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক একজন মন্ত্রীকে ক্ষমা করেছে মালাউইয়ের প্রেসিডেন্ট। ইস্টার উপলক্ষে ঘোষিত সাধারণ ক্ষমায় ২০০ কয়েদির পাশাপাশি এই সাবেক মন্ত্রী উলাদি মুসাও মুক্তি পেয়েছেন। যদিও সমালোচকরা বলছেন, এই ক্ষমা ঘোষণায় দুর্নীতির বিরুদ্ধে সরকারের প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন উঠেছে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, দুর্নীতির দায়ে কারাগারে থাকা মন্ত্রী উলাদি মুসাকে ক্ষমা করেছে মালাউইয়ের প্রেসিডেন্ট।

মালাউই সরকার সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট লাজারাস চাকওয়েরা সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী উলাদি মুসা এবং গত বছর প্রেসিডেন্টের গাড়িবহরকে বাধা দেওয়ার অপরাধে ১৫ বছরের কারাদণ্ডে দণ্ডিত মালাউই নির্বাচন কমিশনের (এমইসি) গাড়িচালক জোনস তেওয়াসাকে ক্ষমা করেছেন। মালাউইর সংবিধান অনুযায়ী এই ক্ষমা ঘোষণা করা হয়েছে। যেসব কয়েদী কারাগারে ভালো আচরণ করেছেন, তাদেরকে ক্ষমা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের দূতাবাস জানিয়েছে, “সাবেক মন্ত্রীর বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা এখনো বলবত রয়েছে” এবং তারা তাকে ক্ষমা করার বিষয়টি আমলে নেওয়া হয়েছে।

এর আগে ২০১৯ সালে যুক্তরাষ্ট্র সরকার দুর্নীতির দায়ে মালাউইর সাবেক প্রেসিডেন্ট পিটার মুথারিকার বিশেষ উপদেষ্টার দায়িত্ব পালনকারী মুসার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

Link copied!