• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

মুক্তিযুদ্ধের ইতিহাস লেখক ও সাংবাদিক গীতা মেহতা মারা গেছেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৩, ১২:১০ পিএম
মুক্তিযুদ্ধের ইতিহাস লেখক ও সাংবাদিক গীতা মেহতা মারা গেছেন
গীতা মেহতা (ছবি : সংগৃহীত)

বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস লেখক ও ভারতীয় সাংবাদিক গীতা মেহতা (৮০) মারা গেছেন। শনিবার (১৬ সেপ্টেম্বর) বার্ধক্যজনিত কারণে ভারতের রাজধানী নয়াদিল্লির বাসভবনে মারা যান তিনি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গীতা মেহতা জনপ্রিয় ওড়িয়া নেতা বিজু পট্টনায়কের কন্যা। তিনি ১৯৪৩ সালে দিল্লিতে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭০-৭১ সালে মার্কিন টেলিভিশন নেটওয়ার্ক এনবিসিতে তৎকালীন পূর্ব পাকিস্তানে যুদ্ধ সংবাদদাতা হিসেবে কাজ করেন। তার সেই অভিজ্ঞতা তিনি বহুল প্রশংসিত তথ্যচিত্র ‘ডেটলাইন বাংলাদেশ’-এ বর্ণনা করেছেন।

গীতা মেহতা ‘কার্মা কোলা’, ‘স্ন্যাক অ্যান্ড ল্যাডারস’, ‘আ রিভার সূত্র’, ‘রাজ’, ‘দ্য ইটারনাল গণেশা’সহ বেশ কয়েকটি বিখ্যাত বই লিখেছেন।

গীতা মেহতার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক পোস্টে মোদি বলেন, “প্রখ্যাত লেখিকা শ্রীমতি গীতা মেহতা জিরমৃত্যুতে আমি শোকাহত। তিনি ছিলেন বহুমুখী ব্যক্তিত্ব। লেখালেখির পাশাপাশি চলচ্চিত্র নির্মাণের প্রতি তাঁর জ্ঞান ও আবেগের জন্য তিনি পরিচিত। তিনি প্রকৃতি ও পানি সংরক্ষণের বিষয়েও অনুরাগী ছিলেন।”

Link copied!