• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

আল-আকসা মসজিদে ইসরায়েলি মন্ত্রী, সৌদি আরবের নিন্দা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২৩, ০১:১৮ পিএম
আল-আকসা মসজিদে ইসরায়েলি মন্ত্রী, সৌদি আরবের নিন্দা

পশ্চিম তীরে ইসরায়েলি সেনাবাহিনী এবং ফিলিস্তিনিদের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভির এবং একদল বসতি স্থাপনকারী বৃহস্পতিবার আল-আকসা মসজিদ প্রাঙ্গণ পরিদর্শন করেন। তার এ সফরকে ঘিরে তীব্র উত্তেজনা বিরাজ করছে। এ ঘটনাকে ‘চরমপন্থি ইসরায়েলি মন্ত্রীর উসকানিমূলক কাজ’ বর্ণনা করে নিন্দা করেছে সৌদি আরব।

সংবাদমাধ্যম আরব নিউজ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভির এ সফরকে ঘিরে তীব্র উত্তেজনা বিরাজ করছে।

বৃহস্পতিবার সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এই সফরটি আন্তর্জাতিক আইনের প্রকাশ্য লঙ্ঘন। এটা সারা বিশ্বের মুসলমানদের জন্য উসকানি। সোদি আরব এই ধরনের বারবার লঙ্ঘনের পরিণতির জন্য ইসরায়েলি সেনাবাহিনীকে দায়ী করছে।

উত্তেজনা বন্ধ করতে এবং ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের প্রয়োজনীয় সুরক্ষা প্রদানে হস্তক্ষেপ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে রিয়াদ।

এদিকে জর্ডানও ইসরায়েলি মন্ত্রীর সফরের নিন্দা করেছে। সতর্ক করে তারা বলেছে, পবিত্র স্থানগুলোতে এ ধরণের লঙ্ঘন আরও বাড়তে পারে। এক বিবৃতিতে জর্ডান সরকার জানায়, ইসরায়েলি দখলদারদের পবিত্র মন্দিরে প্রবেশ করতে এবং উসকানিমূলক আরচণের গুরুতর পরিণতি সম্পর্কে সতর্ক করেছিল জর্ডান।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অতি-ডানপন্থী সরকারে মন্ত্রী হওয়ার পর থেকে বেন-গভির মোট তিনবার জেরুজালেম সফর করেছেন।

Link copied!