• ঢাকা
  • শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০, ১৩ শা’বান ১৪৪৫

পানি ঢুকিয়ে হামাসের সুড়ঙ্গ ধ্বংসের পরিকল্পনা ইসরায়েলের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২৩, ১২:৫৫ পিএম
পানি ঢুকিয়ে হামাসের সুড়ঙ্গ ধ্বংসের পরিকল্পনা ইসরায়েলের
গাজাজুড়ে বিস্তৃত হামাসের সুড়ঙ্গ ইসরায়েলি বাহিনীর সবচেয়ে বড় চ্যালেঞ্জ (ছবি সংগৃহীত)

অবরুদ্ধ গাজায় ইসরায়েলের নির্বিচারে বোমাবর্ষণে ফিলিস্তিনে মৃতের সংখ্যা বেড়েই চলছে। এরই মধ্যে নতুন পরিকল্পনা হাতে নিয়েছে তারা। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে কাবু করতে গাজাজুড়ে বিস্তৃত সুড়ঙ্গ ধ্বংস করবে ইসরায়েল। 

পরিকল্পনা অনুযায়ী, গাজার সুড়ঙ্গগুলোতে পানি ঢুকিয়ে হামাসকে কোণঠাসা করা হবে। এর জন্য সেখানে বড় বড় পাম্প নিয়ে এসেছে ইসরায়েলি বাহিনী।

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

ইসরায়েল প্রথম থেকেই দাবি করে আসছে, গাজার নিচে সুড়ঙ্গগুলো থেকেই লড়াই চালাচ্ছে হামাস। স্থলপথে গাজায় ঢোকার পর ইসরায়েলি বাহিনীর প্রথম লক্ষ্য ছিল সুড়ঙ্গগুলোকে ধ্বংস করা। কিন্তু পুরো গাজায় যেভাবে হামাসের সুড়ঙ্গের জাল বিস্তৃত, তাতে বেশ চ্যালেঞ্জের মুখেই পড়তে হচ্ছে তাদের।

হাসপাতাল, স্কুল, বড় বড় আবাসনের নিচে সুড়ঙ্গ বানিয়ে হামাসের যোদ্ধারা সেগুলো আত্মগোপন, কমান্ড সেন্টার হিসাবে ব্যবহার করছে বলে দাবি ইসরায়েলের।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, প্রথমে সুড়ঙ্গগুলো চিহ্নিত করা হবে। তারপর সেগুলোর মধ্যে পাম্প দিয়ে পানি ঢুকিয়ে দেওয়া হবে।

প্রতিবেদন অনুযায়ী, আল-শাতি শরণার্থী শিবিরের কয়েক কিলোমিটার উত্তরে বড় বড় পাঁচটি পাম্প বসিয়েছে ইসরায়েলি বাহিনী। যে পাম্পগুলি দিয়ে ঘণ্টায় কয়েক হাজার কিউবিক মিটার পানি সরবরাহ করা সম্ভব। কয়েক সপ্তাহের মধ্যেই হামাসের সুড়ঙ্গগুলোতে পানি ঢোকানো হতে পারে বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে।

এদিকে আরও একটি বিষয় উঠে আসছে। সেটি হলো, হামাসের হাতে বন্দী সব ইসরায়েলি মুক্ত না পাওয়া পর্যন্ত কি এই কৌশল নেবে ইসরায়েল? যদিও এই বিষয়ে স্পষ্ট কোনো উল্লেখ নেই ওই প্রতিবেদনে। ইসরায়েলও এই বিষয়ে কোনো মন্তব্য করেনি।

ওয়াল স্ট্রিট জার্নাল দাবি করেছে, ইসরায়েল বাহিনীর এক কর্মকর্তা সুড়ঙ্গে পানি ঢোকানোর বিষয়টি অস্বীকার করেছে ঠিকই, তবে হামাসের সুড়ঙ্গগুলোকে যে একেবারে ধ্বংস করে দেওয়ার নানা রকম কৌশল নেওয়া হচ্ছে, সে বিষয়টি তারা নিশ্চিত করেছেন।

Link copied!