• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

মিসরকে দ্রুত রাফাহ ক্রসিং খুলে দেওয়ার আহ্বান ইরানের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩, ১২:৩৬ পিএম
মিসরকে দ্রুত রাফাহ ক্রসিং খুলে দেওয়ার আহ্বান ইরানের
রাফাহ সীমান্ত। ছবি: সংগৃহীত

ইসরায়েলি হামলায় বিপর্যস্ত হয়ে পড়েছে ফিলিস্তিনের গাজা উপত্যকা। বিমান হামলার সঙ্গে স্থল অভিযানের কারণে সেখানে মানবিক সংকট দেখা গিয়েছে। তাই সেখানকার লাখ লাখ মানুষকে বাঁচাতে রাফাহ ক্রসিংকে খুলে দেওয়ার জন্য মিশরের প্রতি আহ্বান জানিয়েছে ইরান।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়, গাজাবাসীদের জন্য রাফাহ ক্রসিংকে নিঃশর্ত খোলার আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান।

বুধবার (৬ ডিসেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে তিনি বলেন, “আমাদের মিশর কর্তৃপক্ষের কাছে সমগ্র গাজা উপত্যকায় ওষুধ, খাদ্য এবং জ্বালানি পাঠানোর জন্য নিঃশর্তভাবে রাফাহ ক্রসিং খুলে দেওয়ার প্রত্যাশা।”

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, “গাজার নারী ও শিশুরা পানি, ওষুধ ও খাবারের জন্য রাফাহ ক্রসিংয়ের দিকে তাকিয়ে আছেন। এই পরিস্থিতিতে রাফাহ ক্রসিং খোলার বিষয়ে তারা মিশরের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছেন।”

মূলত রাফাহ হচ্ছে মিশরের সিনাই মরুভূমি সংলগ্ন ও গাজার দক্ষিণে অবস্থিত একটি সীমান্ত পথ। গাজা থেকে বের হওয়ার আরও দুটি সীমান্তপথ রয়েছে। কিন্তু সেগুলো সম্পূর্ণ ইসরায়েলি নিয়ন্ত্রণে রয়েছে এবং দুটিই এখন বন্ধ রয়েছে। যার কারণে রাফাহ সীমান্তই বাস্তুচ্যুতদের একমাত্র ভরসা। তবে ইসরায়েল-গাজা যুদ্ধ শুরু হওয়ার পর সীমান্তটি বন্ধ করে দিয়েছে মিশর।

রাফাহ সীমান্তটিই এখন মূলত বেসামরিক নাগরিকদের জন্য গাজা ত্যাগ করার একমাত্র স্থলপথ। গাজায় মানবিক সহায়তা পাঠানোর ক্ষেত্রেও রাফাহ এখন গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, হামাসের সাথে এক সপ্তাহব্যাপী মানবিক বিরতির পর গত শুক্রবার (১ ডিসেম্বর) থেকে গাজা উপত্যকায় পুনরায় বিমান ও স্থল হামলা শুরু করেছে ইসরায়েল। বিরতির পর শুরু হওয়া এই অভিযানে গাজার দক্ষিণাঞ্চলকে লক্ষ্য করেই হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সেনারা।

Link copied!