• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

মানুষের মরদেহ থেকে তৈরি হবে জৈব সার!


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩, ০১:৩৯ পিএম
মানুষের মরদেহ থেকে তৈরি হবে জৈব সার!

মানুষের মরদেহ কম্পোস্ট করে তৈরি করা হবে জৈব সার, এমন প্রক্রিয়া কার্যকর করার অনুমোদন দিল যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্য। এক প্রতিবেদনে বিবিসি জানায়, নিউইয়র্কে ষষ্ঠ অঙ্গরাজ্য হিসেবে এ পদ্ধতিটির অনুমোদন দেওয়া হয়।

ন্যাচারাল অর্গানিক রিডাকশন’ নামে পরিচিত এই পদ্ধতি  অবলম্বন করে তৈরি হয় এই জৈব সার। প্রথমে জৈব সার তৈরিতে আবদ্ধ জায়গায় মরদেহ রাখা হয়। সেখানে কাঠের গুঁড়া, বিশেষ ধরনের লতাপাতা, খড় ও ঘাসের মতো কিছু উপাদান রাখা হয়। ধীরে ধীরে এগুলোতে পচন ধরে। মাসখানেক এভাবে রাখা হয়। জীবাণুমুক্ত করার জন্য তাপও প্রয়োগ করা হয়। স্বাভাবিকভাবেই মরদেহ জৈব সারে পরিণত হয়।

এদিকে একটি মার্কিন রিকম্পোজ ফার্ম বলছে, তার পরিষেবা একটি শ্মশান বা ঐতিহ্যগত দাফনের তুলনায় এক টন কার্বন সংরক্ষণ করতে পারে।

এর আগে ২০১৯ সালে যুক্তরাষ্ট্রে ওয়াশিংটন প্রথম এই পদ্ধতির অনুমোদন দেয়। এরপর কলোরাডো, ওরেগন, ভার্মন্ট ও ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে এ পদ্ধতির অনুমোদন দেওয়া হয়।

তবে এই পদ্ধতি সাধারণ মানুষের কাছে এখনো গ্রহণযোগ্যতা পায়নি। তবে নিউইয়র্কের ক্যাথলিক বিশপ মনে করেন, মানবদেহকে গৃহস্থালির বর্জ্য হিসেবে বিবেচনা করা মোটেও উচিত নয়। জৈব সারে রূপান্তরিত করার খরচ নিয়েও ব্যাপক সমালোচনা রয়েছে।

Link copied!