• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

গাজা এখন পৃথিবীর নরকে পরিণত হয়েছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২৩, ০৯:৩৭ এএম
গাজা এখন পৃথিবীর নরকে পরিণত হয়েছে
ইসরায়েলি হামলায় বিধ্বস্ত গাজা। ছবি: সংগৃহীত

ইসরায়েলি হামলায় ফিলিস্তিনের গাজা উপত্যকা পুরোপুরি গুঁড়িয়ে গেছে। সেখানকার বর্তমান পরিস্থিতিকে নরকের সঙ্গে তুলনা করেছেন জাতিসংঘের এক কর্মকর্তা। ইসরায়েলি সেনারা গাজার বসবাসরত বেসামরিক নাগরিকদের দক্ষিণে চলে যাওয়ার নির্দেশনা দিয়েছেন।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

বিগত সপ্তাহে দক্ষিণ গাজার প্রধান শহর খান ইউনিসে স্থল অভিযান শুরু করেন ইসরায়েলি সেনারা। শহরটির কেন্দ্রস্থল লক্ষ্য করে ইসরায়েলি ট্যাংক গোলাবর্ষণ করছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

কোনো ধরনের পূর্বসতর্কতা ছাড়াই খান ইউনিসের আবাসিক এলাকাগুলোতে নতুন করে হামলা চালানো হয়েছে বলে জানান সেখানকার এক বাসিন্দা তাওফিক আবু ব্রেইকা। ইসরায়েলি এ হামলায় বহু ভবন ধসে পড়ার ও হতাহতের ঘটনা ঘটেছে বলেও জানান তিনি।

ব্রেইকা রয়টার্সকে আরও বলেন, “বিশ্বে বিবেকবোধ হারিয়েছে। কোনো ধরনের মানবিকতা বা নীতি নৈতিকতাবোধ নেই। এ নিয়ে তৃতীয় মাসেও আমরা মৃত্যু ও ধ্বংসযজ্ঞের সম্মুখীন। এটা জাতিগত নিধন। গাজা উপত্যকাকে ধ্বংস করা এবং গোটা জনগোষ্ঠীকে বাস্তুচ্যুত করাই (ইসরায়েলের) উদ্দেশ্য।”

এর আগে গাজার দক্ষিণে মিশরের রাফাহ সীমান্ত এলাকায় ইসরায়েলি বিমান হামলায় শিশুসহ ২২ জন নিহত হয়েছেন বলে জানান গাজার স্বাস্থ্য কর্মকর্তারা। পরে সেখানে ধ্বংসস্তূপের নিচ থেকে আরও দুটি মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা।

এদিকে ইসরায়েলি হামলার কারণে গাজায় ত্রাণ বা কোনো ধরনের সহায়তাও পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে না। সেখানকার পরিস্থিতিকে নরকের সঙ্গে তুলনা করেছেন ফিলিস্তিনি শরণার্থীবিষয়ক জাতিসংঘের কমিশনার জেনারেল ফিলিপ্পে লাজ্জারিনি। গাজা এখন ‘পৃথিবীর নরক’ বলে মন্তব্য করেন তিনি। তার এ মন্তব্যের সময় গাজার কামাল আদওয়ান হাসপাতালে অভিযান চালায় ইসরায়েলি সেনারা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা বলেন, “কয়েক দিন ধরে অবরুদ্ধ করে রাখা ও হামলা চালিয়ে আসার পর ইসরায়েলি সেনারা কামাল আদওয়ান হাসপাতালে অভিযান শুরু করে। সেখানকার স্বাস্থ্যকর্মীসহ পুরুষদের হাসপাতাল চত্বরে ঘিরে রেখেছেন সেনারা।’

এর আগে জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক সমন্বয় দপ্তর (এসিএইচএ) হাসপাতালের প্রসূতি ওয়ার্ডে হামলায় দুই মা নিহত হয়েছেন বলে জানান। বাস্তুচ্যুত প্রায় তিন হাজার মানুষ সেখানে আটকা পড়েছেন। সেখানে খাবার, পানি ও বিদ্যুতের চরম সংকট।

Link copied!