• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ পালিত হচ্ছে ঈদুল আজহা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৮, ২০২৩, ১০:২৩ এএম
মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ পালিত হচ্ছে ঈদুল আজহা

ধর্মীয় ভাবগাম্ভীর্য, উৎসাহ-উদ্দীপনা ও ত্যাগের মহিমায় সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের দেশসমূহসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ বুধবার (২৮ জুন) উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। গত ১৮ জুন চাঁদ দেখতে পাওয়ার কারণে এই তারিখ আগে থেকেই নির্ধারিত করা ছিল। আগামীকাল ২৯ জুন বাংলাদেশে ঈদ পালন করা হবে।

এদিন সকালে মক্কার কাবা শরিফ, মদিনার মসজিদে নববিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। মঙ্গলবার পবিত্র মক্কা নগরীর আরাফাতের ময়দানে সমবেত হওয়ার মধ্য দিয়ে পবিত্র হজ পালিত হয়েছে।

মক্কা নগরীর মুজদালিফা থেকে ফিরে হাজিরা মিনায় অবস্থান করে পশু কোরবানিসহ হজের অন্যান্য কার্যাদি সম্পাদন করবেন।

সৌদি আরব ছাড়াও আরব আমিরাত, লিবিয়া, লেবানন, আলজেরিয়া, সিরিয়া, তুরস্ক, ইরাক, ইরান, আফগানিস্তানে ঈদ উদযাপিত হচ্ছে। এছাড়া যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, ফ্রান্সসহ ইউরোপের বিভিন্ন দেশেও ঈদুল আজহা পালন করছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

মুসলমানদের দ্বিতীয় সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা, যা কোরবানির ঈদ নামে পরিচিত। ঈদের নামাজ শেষে মহান আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে পশু কোরবানি করেন সামর্থ্যবান মুসলমানরা। হজরত ইবরাহিম আ.-এর ত্যাগের স্মৃতিবিজড়িত এ ঈদ। মূলত আল্লাহর সন্তুষ্টির জন্য প্রয়োজনে নিজের প্রিয় বস্তুকে কোরবানি দেয়ার প্রস্তুতির শিক্ষাই এ ঈদের আদর্শ। জিলহজের দশম দিনে বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হয় মুসলিমদের দ্বিতীয় বৃহৎ উৎসব ঈদুল আজহা।

এর আগে ২৫ জুন শুরু হয় হজের আনুষ্ঠানিকতা। ফজরের পর সৌদি আরবের মক্কা থেকে মিনার উদ্দেশে যাত্রার মধ্য দিয়ে ১৪৪৪ হিজরি বর্ষের সূচনা হয়েছে।

২৭ জুন আরাফাতের ময়দানে অবস্থান করে আল্লাহর দুয়ারে নিজেদের উপস্থিতির জানান দেন মুসল্লিরা (হজের মূল অনুষজ্ঞ)। ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হয় আরাফাতের ময়দান।

সৌদি আরবের গণমাধ্যমগুলো জানিয়েছে, করোনাভাইরাস মহামারির পর এবার সর্বাধিক মুসল্লি পবিত্র হজ পালন করেছেন। এর আগে সর্বোচ্চসংখ্যক হজযাত্রীর সমাবেশ ঘটেছিল ২০১৯ সালে। ওই বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে সৌদিতে গিয়েছিলেন প্রায় ২৫ লাখ হজযাত্রী।

Link copied!