• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বিপর্যয়, জরুরি বৈঠক ডাকলেন মোদি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১২, ২০২৩, ০৫:১৭ পিএম
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বিপর্যয়, জরুরি বৈঠক ডাকলেন মোদি

প্রবল ঘূর্ণিঝড় বিপর্যয় ক্রমেই আরও শক্তিশালী হচ্ছে। আগামী বৃহস্পতিবার (১৫ জুন) দুপুর নাগাদ ঝড়টি তীব্র শক্তিতে ভারতের গুজরাট ও পাকিস্তানের করাচী উপকূলে আছড়ে পড়বে বলে ধারণা করা হচ্ছে। ঝড়ের পরিস্থিতি মূল্যায়নে এরই মধ্যে উচ্চপর্যায়ের জরুরি বৈঠক করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সোমবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। বৈঠকে ঘূর্ণিঝড় পূর্ববর্তী এবং পরবর্তী প্রস্তুতি নিয়ে আলোচনা করা হয়।

ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, ঘূর্ণিঝড় বিপর্যয়ের কারণে আগামী বুধবার পর্যন্ত গুজরাট উপকূলে সমুদ্রের অবস্থা ‘উত্তাল থেকে অতিউত্তাল’ এবং বৃহস্পতিবার (১৫ জুন) ‘অতিউত্তাল থেকে উচ্চ উত্তাল’ থাকতে পারে। গুজরাটের কুচ, জামনগর, মোরবি, গীর সোমনাথ, পোর্বান্দর এবং দেবভূমি দর্কা বিভাগে ঘূর্ণিঝড়ের প্রভাবে আগামী ১৩ থেকে ১৫ জুন অতি বৃষ্টি এবং ১৫০ কিলোমিটার গতিতে বাতাস বইতে পারে।

গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল গত রোববার রাজ্যের জরুরি অপারেশন কেন্দ্র পরিদর্শন করেছেন। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সংশ্লিষ্টদের প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছেন তিনি।

ইতোমধ্যে সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে। গুজরাটের জনপ্রিয় তিথাল সমুদ্র সৈকতে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এছাড়া মাছ ধরার নৌকাগুলোকে আপাতত সমুদ্রে না যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে গতকাল মুম্বাই বিমানবন্দরে বিমান চলাচলে বিঘ্ন ঘটে। আবহাওয়া অনুকূল নেই এমন তথ্য জানিয়েছ বেশ কয়েকটি ফ্লাইট বিলম্ব অথবা বাতিল করে দেওয়া হয়েছে।

অপরদিকে ঘূর্ণিঝড় বিপর্যয়ের কারণে ভারতের পাশাপাশি জরুরি সতর্কতা জারি করেছে পাকিস্তানও। সিন্ধু ও বেলুচিস্তান কর্তৃপক্ষকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে দেশটির সরকার।

পাকিস্তান আবহাওয়া বিভাগ (পিএমডি) জানিয়েছে, ১৩ জুন রাত থেকে সিন্ধু ও মাক্রান উপকূলে বজ্রসহ ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। সাধারণ মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে স্থানীয় প্রশাসন।

Link copied!