• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

সার্স ভাইরাসের তথ্য ফাঁসকারী চীনা চিকিৎসকের মৃত্যু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৫, ২০২৩, ০১:৫৬ পিএম
সার্স ভাইরাসের তথ্য ফাঁসকারী চীনা চিকিৎসকের মৃত্যু

সিভিয়ার অ্যাকিউট রেসপিরাটরি সিন্ড্রোম বা সার্স ভাইরাসের তথ্য ফাঁসকারী চীনা চিকিৎসক জিয়াং ইয়ানয়ং মারা গেছেন। ৯১ বছর বয়সে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে বেইজিংয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। সার্স হলো শ্বাসযন্ত্রে আক্রমণ করা মারাত্মক একধরনের ভাইরাস।

বুধবার (১৫ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এতে বলা হয়, শনিবার ৯১ বছর বয়সে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে বেইজিংয়ে মারা যান তিনি। ২০০৩ সালে চীনা কর্তৃপক্ষের ‘গোপনীয়তা’ সত্ত্বেও প্রাথমিক পর্যায়েই শুরু হওয়া সার্স মহামারিবিষয়ক তথ্য বিশ্বের কাছে ফাঁস করে দিয়েছিলেন চীনা সামরিক বাহিনীর সার্জন জিয়াং ইয়ানয়ং।

১৯৩১ সালের ৪ অক্টোবর চীনের হাংঝৌ প্রদেশের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন জিয়াং। তার খালা যক্ষ্মা রোগে মারা যাওয়ার পরে চিকিৎসক হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি।

সত্যের পক্ষে অবস্থানের জন্য জীবদ্দশায় বেশ কয়েকটি পুরস্কারও পান জিয়াং। ২০০৪ সালে রেমন ম্যাগসেসে পুরস্কারে ভূষিত হন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বব্যাপী ২০০৩ সালে সার্স ভাইরাসে ৮ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছিল। এর মধ্যে ৭৭৪ জন মারা যায়।

জিয়াং ইয়ানয়ং সার্স মহামারির একেবারে প্রাথমিক পর্যায়ে তার লেখা একটি চিঠিতে এ-সংক্রান্ত তথ্য ফাঁস করেন। ফলে অসংখ্য মানুষের জীবন বেঁচে যাওয়ায় তিনি প্রশংসিত হয়েছিলেন।

ভাইরাসটি ছড়িয়ে পড়ার প্রাথমিক পর্যায়ে দেশটির স্বাস্থ্যমন্ত্রীর এক মিথ্যা ভাষণে আতঙ্কিত হয়ে এই চিঠি লিখেন। ভাষণে বলা হয়েছিল, হাতে গোনা অল্প কিছু মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে, অথচ তখন শুধু সামরিক হাসপাতালগুলোতেই ছিল শতাধিক আক্রান্ত রোগী।

সরকারের এমন তথ্য ফাঁস করে দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার-মাধ্যমের কাছে চিঠি দেওয়ার পরে তারা তা উপেক্ষা করে। কিন্তু বিদেশি সংবাদমাধ্যমের কাছে তথ্য পৌঁছানোর পরে তারা গুরুত্ব দিয়ে এ খবর প্রচার করে।

তার প্রকাশিত তথ্যগুলোর কারণে চীন সরকার স্বীকার করতে বাধ্য হয়েছিল যে তারা এটি নিয়ে মিথ্যা তথ্য প্রদান করেছে। এরপরেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে দ্রুত জরুরি পদক্ষেপ নিতে উদ্বুদ্ধ করা হয়। রাতারাতি কঠোর নিয়ন্ত্রণ ব্যবস্থা আরোপ করা হয়েছিল। যা পরবর্তীতে ভাইরাসের বিস্তারকে রোধ করতে সাহায্য করেছিল।

তার এই তথ্য ফাঁসের কারণে সেই সময়ে চীনের স্বাস্থ্যমন্ত্রী এবং বেইজিংয়ের মেয়রকে বরখাস্ত করা হয়েছিল।

২০০৩ সালে চীনের মূল ভূখণ্ডে সার্সে আক্রান্ত হয়ে ৩৪৯ জনের মৃত্যু হয়েছিল। আর হংকংয়ে মারা যায় আরও ২৯৯ জন।

Link copied!