• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ক্যানসারে আক্রান্ত ব্রিটিশ রাজা চার্লস


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২৪, ০৮:৩৩ এএম
ক্যানসারে আক্রান্ত ব্রিটিশ রাজা চার্লস
ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। ছবি : এএফপি

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের ক্যানসার ধরা পড়েছে। বাকিংহাম প্যালেস থেকে জানানো হয়েছে, রাজা চার্লস একধরনের ক্যানসারে আক্রান্ত হয়েছেন। তবে ক্যানসারের ধরন প্রকাশ করা হয়নি।

প্রাসাদ থেকে বলা হয়েছে, সোমবার (৫ ফেব্রুয়ারি) রাজা ‘নিয়মিত চিকিৎসা’ নেওয়া শুরু করেছেন।

সম্প্রতি প্রোস্টেট ক্যানসার সন্দেহে হাসপাতালে ভর্তি হয়েছিলেন রাজা চার্লস। তার প্রোস্টেট কিছুটা স্ফীত বলে শনাক্ত করেছিলেন চিকিৎসকেরা।

মা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ২০২২ সালের সেপ্টেম্বরে ব্রিটেনের রাজা হিসেবে অভিষেক ঘটে চার্লসের। বাকিংহাম প্রাসাদের বিবৃতিতে বলা হয়েছে, ‘তার চিকিৎসার বিষয়ে সম্পূর্ণ ইতিবাচক রয়েছেন’ ৭৫ বছর বয়সী রাজা চার্লসের। যত দ্রুত সম্ভব আবার স্বাভাবিক দায়িত্ব পালনে ফিরবেন বলেও আশাবাদী তিনি। তিনি জনসম্পৃক্ততা মূলক কর্মকাণ্ড স্থগিত করবেন। রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যরা তাকে সহযোগিতা করবেন বলে তিনি আশা করছেন।

ক্যানসার এখন কোন পর্যায়ে রয়েছে সেটি সম্পর্কে কোন তথ্য প্রকাশ করেনি বাকিংহাম প্যালেস।

রাজা তার দুই ছেলে প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারিকে ক্যানসার ধরা পড়ার বিষয়টি ব্যক্তিগতভাবে জানিয়েছেন বলে জানা গেছে। প্রিন্স উইলিয়াম বাবার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন বলেও প্যালেস সূত্র জানিয়েছে।

প্রিন্স হ্যারি বর্তমানে স্ত্রী মেগান মার্কেল ও দুই সন্তানসহ যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। তিনি বাবার সঙ্গে কথা বলেছেন। শিগগিরই তিনি বাবাকে দেখতে যুক্তরাজ্যে আসবেন।

বাইরের বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেওয়া থেকে বিরত থাকলেও রাজা নথিপত্র এবং ব্যক্তিগত বৈঠকসহ রাষ্ট্রপ্রধান হিসেবে তার সাংবিধানিক ভূমিকা চালিয়ে যাবেন।

যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, রাষ্ট্রের প্রধান যখন সরকারি দায়িত্ব পালন করতে অক্ষম হন, সেই পরিস্থিতিতে রাজার পক্ষে ‘রাষ্ট্রের পরামর্শদাতা’ নিয়োগ করা যেতে পারে। বর্তমানে এ তালিকায় আছেন—রানি ক্যামিলা, প্রিন্স উইলিয়াম, প্রিন্সেস অ্যান এবং প্রিন্স এডওয়ার্ড। প্রিন্স হ্যারি এবং প্রিন্স অ্যান্ড্রুকে আর রাজপরিবারের কার্যত সদস্য বলা হয় না।

রাজাকে সর্বশেষ গত রোববার স্যান্ড্রিংহামের একটি গির্জার প্রার্থনায় দেখা গিয়েছিল। সেখানে তিনি ভিড়ের কাছে গিয়ে হাত নেড়েছিলেন। এর এক সপ্তাহেরও বেশি আগে লন্ডনের একটি বেসরকারি হাসপাতালে তাঁর প্রোস্টেট পরীক্ষা করা হয়।

রাজা তার প্রোস্টেটের চিকিৎসা সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নিতে চেয়েছিলেন। পুরুষেরা যাতে নিয়মিত প্রোস্টেট পরীক্ষা করতে উৎসাহিত হয় সে লক্ষ্যে কাজ করতে চেয়েছিলেন বলে প্রাসাদ থেকে জানানো হয়েছিল।

যুক্তরাষ্ট্রে সরকারি স্বাস্থ্য সেবা বিভাগের (এনএইচএস) ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, প্রোস্টেটের সমস্যা দিন দিন বাড়ছে।

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে বিভিন্ন ক্যানসারের ঝুঁকি বাড়ে। যুক্তরাজ্যের পরিসংখ্যান অনুসারে, গড়ে প্রতি বছর নতুন শনাক্ত ক্যানসার রোগীর এক-তৃতীয়াংশেরও বেশি (৩৬ %) ৭৫ বছর বা তার বেশি বয়সের মানুষ।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, বিরোধী লেবার পার্টির নেতা কেয়ার স্টারমার এবং হাউস অব কমন্সের স্পিকার লিন্ডসে হোয়েল রাজার দ্রুত সুস্থতা কামনা করেছেন।

Link copied!