• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ইরানের পুলিশ স্টেশনে বালুচদের হামলা, নিহত ১১


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২৩, ০৩:৪৪ পিএম
ইরানের পুলিশ স্টেশনে বালুচদের হামলা, নিহত ১১
ইরানের পুলিশ স্টেশনে বালুচদের হামলা। ছবি: সংগৃহীত

ইরানের সীমান্তবর্তী প্রদেশ সিস্তান-বেলুচিস্তানের রাস্ক শহরের পুলিশ স্টেশনে করা হামলায় ১১ জন পুলিশ নিহত হয়েছেন। বালুচ যোদ্ধাদের করা এ হামলায় আরও অনেকে আহতও হয়েছেন।

শুক্রবার (১৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

হামলাকারীরা পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের ইসলামি গোষ্ঠী জইশ আল আদিলের সদস্য বলে জানা যায়। ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল জানায়, শুক্রবার সকালের দিকে করা হামলায় নিরাপত্তা বাহিনীর সদস্যদের পাল্টা গুলিতে বেশ কয়েকজন যোদ্ধাও নিহত হয়েছে। তবে নিহত যোদ্ধাদের সংখ্যা প্রকাশ করা হয়নি। এরই মধ্যে এক বিবৃতিতে জইশ আল আদিলের হাইকমান্ড এ হামলার দায় স্বীকার করেন।

ভৌগোলিক অবস্থানের বিচারে ইরানের দ্বিতীয় বৃহত্তম প্রদেশ সিস্তান-বেলুচিস্তানের পাশে পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্ত রয়েছে। এই প্রদেশেরই একটি অংশ বেলুচিস্তান প্রদেশ। যা আয়তনে পাকিস্তানের চারটি প্রদেশ ও তিনটি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে সবচেয়ে বড়।

ইরানের সিস্তান-বেলুচিস্তান শিয়া মুসলিম অধ্যুষিত একটি এলাকা। অন্যদিকে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের অধিকাংশই সুন্নি মুসলিম। গত কয়েক বছর ধরে এই দুই অঞ্চলের সীমান্ত শহর ও গ্রামগুলোতে বেশ ঘন ঘন সাম্প্রদায়িক দাঙ্গা হয়ে আসছে। এছাড়া দুই দেশের অস্ত্র ও মাদক সরবরাহকারীদের কাছেও রুট হিসেবে সিস্তান-বেলুচিস্তান ও বেলুচিস্তানের সীমান্তপথ বেশ জনপ্রিয়।

বেলুচিস্তানের জনগণের স্বাধিকার ও জীবনমান উন্নয়নের জন্য তারা সংগ্রাম করছে করছে বলে দাবি জেইশ আল আদিলের। গোষ্ঠীটি গত কয়েক বছরে সিস্তান বেলুচিস্তানে বেশ কয়েকটি হামলা চালিয়েছে।

Link copied!