• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

জাপানের প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে স্মোক বোমা হামলা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২৩, ১২:১৪ পিএম
জাপানের প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে স্মোক বোমা হামলা

প্রচারণা চালানোর সময় জাপানের পশ্চিমাঞ্চলে দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে লক্ষ্য করে স্মোক বোমা নিক্ষেপের ঘটনা ঘটেছে। তবে হামলার সঙ্গে সঙ্গে নিরাপত্তাকর্মীদের তৎপরতার ফলে অক্ষত রয়েছেন কিশিদা। ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তারও করা হয়েছে।

শনিবার (১৫ এপ্রিল) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, স্থানীয় সময় শনিবার ১১টা ২৫ মিনিটে ওয়াকাইয়ামা শহরের সমাবেশে ভাষণ দেওয়ার কথা ছিল প্রধানমন্ত্রীর। নির্দিষ্ট সময়ে তিনি মঞ্চে ওঠার পরপরই তাকে লক্ষ্য করে ছোড়া হয় সেই বোমাটি।

প্রধানমন্ত্রীর ভাষণ শুনতে যারা জড়ো হয়েছিলেন, বিস্ফোরণের পর তারাও ছড়িয়ে-ছিটিয়ে পড়েন। লোকজনের মধ্যে আতঙ্কে ছড়িয়ে পড়লে প্রধানমন্ত্রীকে সরিয়ে নেওয়া হয়।

দেশটির সম্প্রচার মাধ্যম এনএইচকে জানিয়েছে, এ ঘটনায় কিশিদার কোনো ক্ষতি হয়নি। পুলিশ ঘটনাস্থল থেকে একজন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। তার বয়স ২০ থেকে ৩০ এর মধ্যে।

ততে গ্রেপ্তার হওয়া ওই তরুণের নাম-পরিচয় প্রকাশ করেনি পুলিশ। আইনশৃঙ্খলা বাহিনীর প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে, বোমাটি প্রাণঘাতী ছিল না।

জাপানের বার্তা সংস্থা কিওডো নিউজ এজেন্সিসহ দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে ছোড়া সেই বস্তুটি ‘স্মোক’ জাতীয় বোমা ছিল বলে ধারণা করছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এ ধরনের বোমায় ব্যাপক পরিমাণে ধোঁয়া সৃষ্টি হলেও বিস্ফোরণজনিত ক্ষয়ক্ষতি হয় না।

এর আগে ২০২২ সালের জুলাই মাসে গুলিবিদ্ধ হয়ে নিহত হন জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। এক নির্বাচনী প্রচারাভিযানে গিয়ে ভাষণ দেওয়ার সময় তাকে লক্ষ্য করে গুলি চালানো হয়েছিল।

Link copied!