• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ব্রাজিলে বন্যা ও ভূমিধসে ৩৬ জনের মৃত্যু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৩, ০২:০৭ পিএম
ব্রাজিলে বন্যা ও ভূমিধসে ৩৬ জনের মৃত্যু

ব্রাজিলের সাও পাওলো রাজ্যে প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ৩৬ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া নিখোঁজ অনেকে। বাস্তুচ্যুত ও নিরাপদ আশ্রয়ে নেওয়া হয়েছে কয়েকশ মানুষকে। গত ২৪ ঘণ্টায় কিছু এলাকায় ৬০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ হওয়া ভিডিওতে দেখা গেছে, সাও পাওলোর কিছু এলাকা পানির নিচে। বন্যার পানিতে প্লাবিত রাস্তাঘাট এবং ভেসে গেছে অনেক ঘরবাড়ি। উদ্ধারকর্মীরা হতাহতদের খোঁজে অভিযান অব্যাহত রেখেছেন। তবে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় কিছু এলাকায় পৌঁছাতে হিমশিম খাচ্ছে উদ্ধারকারী দলগুলো।

রাজ্য সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, সান সেবাস্তিয়াও শহরেই মারা গেছেন ৩৫ জন। আর পার্শ্ববর্তী একটি শহরে এক কিশোরীর মৃত্যু হয়েছে।

একজন বেসামরিক প্রতিরক্ষা কর্মকর্তা স্থানীয় গণমাধ্যম ফলহা দে সাও পাওলোকে বলেছেন, ‘দুর্ভাগ্যবশত, আমাদের আরও অনেক মৃত্যু দেখতে হতে পারে।’

উদ্ভূত পরিস্থিতিতে রাজ্যের সাও সেবাস্তিয়াও, কারাগুয়াটাতুবা, ইলহাবেলা, উবাতুবা, গুয়ারুজা ও বার্টিওগা এই ছয়টি শহরে ছয় মাসের বিপর্যয় ঘোষণা করা হয়েছে। এমন পরিস্থিতিতে সেখানকার কয়েকটি শহরে বার্ষিক কার্নিভ্যাল উদ্‌যাপন বাতিল করতে নির্দেশ দেওয়া হয়েছে। উৎসবটি সাধারণত পাঁচ দিন ধরে চলে।

বাতাসের গতিবেগ ঘণ্টায় ৫৫ কিলোমিটার অতিক্রম করেছে এবং এক মিটারেরও বেশি উচ্চতায় আছড়ে পড়ছে ঢেউ। নিরাপত্তা বিবেচনায় লাতিন আমেরিকার বৃহত্তম বন্দর সান্তোস বন্ধ রাখা হয়েছে।

সাও পাওলো রাজ্যের গভর্নর টারসিসিও ডি ফ্রেইতাস বলেছেন, দুর্যোগ মোকাবিলায় ত্রাণ সহায়তার জন্য ১৫ লাখ ডলারের তহবিল গঠন করা হয়েছে।

এদিকে এক টুইটার পোস্টে বন্যায় হতাহতের স্বজনদের প্রতি সমবেদনা জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা। পাশাপাশি স্বাস্থ্যসেবা ও উদ্ধারকারী দল পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। সোমবার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করবার কথা রয়েছে তার।

Link copied!