• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ইরানে মদ পানে ১৫ জন নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২২, ২০২৩, ১২:৪৪ পিএম
ইরানে মদ পানে ১৫ জন নিহত

ইরানে মদ পান করার পর বিষক্রিয়ায় ১৫ জন নিহত এবং আর ১৮০ জন বিষক্রিয়ার কারণে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

ফরাসি বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয় ইরানে আলবোর্জ প্রদেশে স্থানীয়ভাবে তৈরি মদ পান করার পর বিষক্রিয়ায় ১৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আলবোর্জ প্রদেশ কর্তৃপক্ষ ছয়জনকে গ্রেপ্তার করেছে এবং প্রসাধন কারখানা থেকে বিতরণ হওয়ার আগে ছয় হাজার লিটার মদ জব্দ করে।

আলবোর্জ প্রদেশের প্রধান বিচারপতি হোসেইন ফজলে হারিকান্দি বলেন, “এ ঘটনায় অন্তত ১৫ জন মারা গেছেন। আরও ১৮০ জন বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। যদিও হাসপাতালে ভর্তি হওয়া বেশির ভাগই প্রাথমিক চিকিৎসা নিয়ে চলে গেছেন। তবে অনেকে দৃষ্টিশক্তি হারান, আবার কারও কারও ক্ষেত্রে কিডনি কাজ না করায় তাদের ডায়ালাইসিস করতে হয়েছে।

দেশটির ফরেনসিক ইনস্টিটিউট জানিয়েছে, চলতি বছরের মার্চ পর্যন্ত গত ১২ মাসে ভেজাল মদ পান করে ৬৪৪ জনের মৃত্যু হয়, যা এর আগের ১২ মাসের তুলনায় ৩০ শতাংশ বেশি। এর আগে ২০২২ সালের মে মাসে দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী বন্দর আব্বাসে দেশীয় তৈরি মদ পান করে আটজনের মৃত্যু হয়েছিল। ২০২০ সালে এ ধরনের পানীয় পান করলে করোনার হাত থেকে মুক্তি মিলবে, এমন বিশ্বাসে এই মদ পান করে অন্তত ২১০ জনের মৃত্যু হয়েছিল।

১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের পর থেকে ইরান মদজাতীয় পানীয় তৈরি ও পান করা নিষিদ্ধ করে। তবে তখন থেকেই কালোবাজারে মদ ছড়িয়ে পড়ে। এর মধ্যে কিছু চোরাচালানের মাধ্যমে আসা। আবার কিছু হলো স্থানীয় ব্যক্তিদের তৈরি নিম্ন মানের মদ, যেগুলোয় ইথানলের বিকল্প হিসেবে সস্তা মিথানল ব্যবহার করা হয়।

Link copied!