• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনা অপরাধে ৩৩ বছর জেল খাটলেন এক ব্যক্তি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৬, ২০২৩, ১১:৪৮ এএম
বিনা অপরাধে ৩৩ বছর জেল খাটলেন এক ব্যক্তি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া হত্যার চেষ্টার দায়ে ৩৩ বছর কারা ভোগের পর নির্দোষ প্রমাণিত হওয়ায় এক ব্যক্তিকে মুক্তি দিয়েছে দেশটির আদালত।

শুক্রবার (২৬ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এতে বলা হয়, ওই ব্যক্তির নাম ড্যানিয়েল সালদানা। ১৯৯০ সালে লস অ্যাঞ্জেলসের পূর্বে বাল্ডউইন পার্কে একটি হাই স্কুল ফুটবল খেলা চলাকালীন একটি গাড়িতে গুলি চালানো দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন বর্তমানে ৫৫ বছর বয়সী ড্যানিয়েল। ওই গাড়িটির ভিতরে ছয় জন কিশোর ছিল এবং তাদের মধ্যে দুজন আহত হয়েছিলেন। যদিও তারা বেচেঁ গিয়েছেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, আক্রমণকারী কিশোরদেরকে গ্যাং সদস্য ভেবেছিল। ওই সময় ড্যানিয়েলের বয়স ছিল ২২ এবং তিনি ফুলটাইম নির্মাণ শ্রমিক হিসেবে কাজ করতেন। হামলার ঘটনায় অভিযুক্ত তিনজনের একজন ছিলেন তিনি। হত্যার চেষ্টার ছয়টি অভিযোগ এবং একটি দখলকৃত গাড়িতে গুলি চালানোর জন্য দোষী সাব্যস্ত হওয়ায় দেশটির আদালত তাকে ৪৫ বছরের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তার নির্দোষ প্রমাণের ঘোষণা দেওয়ার সময় জেলা অ্যাটর্নি জর্জ গ্যাসকোনের সঙ্গে সালদানাও হাজির হন।

এ সময় তিনি বলেন, “মুক্তি পেয়ে অনেক খুশি। এটি একটি সংগ্রাম। আমি নির্দোষ জেনে প্রতিদিন জেগে উঠছি কিন্তু আমি একটি সেলের মধ্যে আটকে আছি। সাহায্যের জন্য কান্নাকাটি করছি। আমি খুব খুশি অবশেষে এই দিনটি এসেছে।”

জেলা অ্যাটর্নি জর্জ গ্যাসকোন বলেন, “সালদানার মামলার তদন্ত ফেব্রুয়ারিতে শুরু হয়েছিল। যদিও ২০১৭ অপর একজন হামলাকারী প্যারোলের শুনানির সময় কর্তৃপক্ষকে জানিয়েছিল, সালদানা কোনোভাবেই হামলার সঙ্গে জড়িত ছিল না এবং সে ঘটনার সময় উপস্থিত ছিল না।”

তিনি বলেন, “একজন প্রাক্তন ডেপুটি ডিসট্রিক্ট অ্যাটর্নি শুনানিতে উপস্থিত ছিলেন কিন্তু দৃশ্যত তিনি কিছুই করেননি। সালদানাকে নির্দোষ প্রমাণের জন্য প্রয়োজনীয় যেসব তথ্য দেওয়া দরকার ছিল তার আইনজীবী সেসব দিতে ব্যর্থ হয়েছেন। ফলস্বরূপ, সালদানাকে অতিরিক্ত ছয় বছর কারাগারে কাটাতে হয়েছে।”

Link copied!