• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ইসরায়েলে ৬ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৩, ১১:২২ এএম
ইসরায়েলে ৬ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা
ছবি: সংগৃহীত

ইসরায়েলে ছয় ফিলিস্তিনি নাগরিক পৃথক দুটি গুলির ঘটনায় নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির পুলিশ। দেশটির ফিলিস্তিনি সংখ্যালঘুদের লক্ষ্য করে এই প্রাণঘানি হামলাগুলো হয়। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের উত্তরাঞ্চলে বুধবার (২৭ সেপ্টেম্বর) গুলিতে একই পরিবারের পাঁচ সদস্য নিহত হয়েছেন। পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, নাজারেথের উত্তর-পশ্চিমে বাসমত তাবুন শহরে প্রকাশ্য দিবালোকে তিন পুরুষ ও দুই নারীকে গুলি করে হত্যা করা হয়েছে।

ইসরায়েলের একটি ইহুদি-আরব অ্যাডভোকেসি এবং মনিটরিং গ্রুপ আব্রাহাম ইনিশিয়েটিভস নিশ্চিত করেছে, নিহতরা হলেন এক দম্পতি ও তাদের তিনজন প্রাপ্তবয়স্ক সন্তান।

পুলিশ বলছে, তারা ঘটনাটিকে অপরাধ হিসাবে বিবেচনা করছে এবং সন্দেহভাজন হামলাকারীদের গ্রেপ্তারে অভিযান চালাচ্ছে।

এর আগে বুধবারে মুখোশধারী বন্দুকধারীরা অতর্কিত হামলা চালিয়ে ইসরায়েলের আরেক ফিলিস্তিনি নাগরিককে হত্যা করে। নিহত ব্যক্তি নিকটবর্তী উপকূলীয় শহর হাইফাতে কাজ করতে যাচ্ছিলেন।

পুলিশ জানিয়েছে, তারা তদন্ত করে দেখছে যে দুটি ঘটনার মধ্যে কোনো সম্পর্ক রয়েছে কিনা।

হাইফার পাশের শহর আল-হালিসায় বুধবার প্রথম হত্যাকাণ্ড ঘটে। সেখানে কর্তৃপক্ষ সব স্কুল বন্ধ করে দেয় এবং শিক্ষার্থীদের কমপক্ষে আর একদিন বাড়ি থেকে পড়াশোনা করতে বলে।

আব্রাহাম ইনিশিয়েটিভসের তথ্য অনুসারে, বুধবারের প্রাণহানিসহ চলতি বছর এ পর্যন্ত ইসরায়েলে নিহত ফিলিস্তিনির সংখ্যা দাঁড়িয়েছে ১৮৮ জন। 

ফিলিস্তিনিরা দীর্ঘদিন ধরে ক্ষোভ প্রকাশ করে বলছে যে তাদের শহর ও আশেপাশের এলাকায় ইচ্ছাকৃত ভাবে পুলিশের কম টহল দেওয়া হয়। ফলে অপরাধী ও মাদক ব্যবসায়ীরা এসব জায়গায় অবাদে বিচরণ করছে।

ইসরায়েলে ফিলিস্তিনি নাগরিক দেশটির মোট জনসংখ্যা ৯৭ লাখের প্রায় ২০ শতাংশ। তারা দীর্ঘদিন ধরে দারিদ্র্য, বৈষম্য ও সরকারের অবহেলার শিকার হয়ে আসছে।

Link copied!