• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

এক মাস সাগরে ভেসে ইন্দোনেশিয়ায় ভিড়ল ১৮০ রোহিঙ্গা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২২, ০২:৩৪ পিএম
এক মাস সাগরে ভেসে ইন্দোনেশিয়ায় ভিড়ল ১৮০ রোহিঙ্গা

প্রায় এক মাস সাগরে ভাসার পর ইন্দোনেশিয়ায় ভিড়তে পেরেছে ১৮০ রোহিঙ্গাবাহী একটি নৌকা। তাদের জীবন ঝুঁকিতে ফেলে কয়েকসপ্তাহ ধরে বিনা জ্বালানিতেই সাগরে ভাসছিল নৌকাটি। অবশেষে দেশটির আচেহ প্রদেশে কিনারা পেলেন তারা।

বিবিসি জানায়, এর আগে গত রোববার (২৫ ডিসেম্বর) ৫৭ জন পুরুষ রোহিঙ্গা নিয়ে আচেহ প্রদেশে ভিড়ে আরও একটি নৌকা। এছাড়াও ১৮০ জন রোহিঙ্গা নিয়ে ডিসেম্বরের শুরুর দিকে আরেকটি নৌকা সমুদ্রে ডুবে গেছে বলে ধারণা করছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো।

১৮০ জন রোহিঙ্গা নিয়ে আচেহ প্রদেশে পৌঁছাতে পারা মাছ ধরার নৌকাটি বাংলাদেশের উপকূল ছাড়ে গত ২৫ নভেম্বর। মাত্র ছয়দিনের মাথায় গভীর সমুদ্রে নষ্ট হয়ে যায় নৌকার ইঞ্জিন। পরে সমুদ্রের স্রোতের সাথে গন্তব্যহীনভাবে দুলতে দুলতে এগিয়ে চলে সেটি।

মালয়েশিয়ার সমুদ্র থেকে ইন্দোনেশিয়ার সমুদ্রসীমা হয়ে পৌঁছায় ভারতের জলসীমায়, নিকোবর দ্বীপের দক্ষিণ পাশে। সেখানে পৌঁছানোর পর তাদের খাদ্য ও পানির ব্যবস্থা করে ভারতের নৌবাহিনী। তবে আবারো ঠেলে দেয় ইন্দোনেশিয়ার দিকে। ইন্দোনেশিয়ার উপকূলে ছয়দিন ভাসার পর তাদেরকে প্রবেশের অনুমতি দেয় দেশটি।

বাংলাদেশ থেকে আচেহ প্রদেশের দূরত্ব প্রায় ১ হাজার ৯০০ কিলোমিটার। ভয়ানক ঝুঁকি নিয়ে বাংলাদেশের আশ্রয় ছেড়ে উন্নত জীবনের আশায় সমুদ্রে পাড়ি জমায় রোহিঙ্গারা। গন্তব্য ইন্দোনেশিয়া বা মালয়েশিয়া। মিয়ানমারে নৃশংস গণহত্যার শিকার এই মানুষগুলো এখনো বাড়ি ফিরে যাওয়ার আশা রাখেন। তবে সেনা শাসিত সেই দেশটি কোনোভাবেই ফেরত নিচ্ছে না তাদের। 

Link copied!