• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

শীতঝড়ে কাবু যুক্তরাষ্ট্র, বড়দিনের আগে ১২ জনের মৃত্যু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২২, ০২:১৯ পিএম
শীতঝড়ে কাবু যুক্তরাষ্ট্র, বড়দিনের আগে ১২ জনের মৃত্যু

তীব্র শীতঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের প্রায় ২০ কোটি মানুষ। বরফ শীতল পরিবেশে বিদ্যুৎহীন হয়ে আছেন প্রায় ১৫ লাখ বাসিন্দা। ঝড়ের তীব্রতায় মারা গেছেন অন্তত ১২ জন।

বিবিসি জানায়, আর কিছুক্ষণ পরেই সেখানে বছরের সবচেয়ে বড় উৎসব বড়দিনের উৎসব করার কথা। ঝড়ের তীব্রতায় বাতিল করা হয়েছে হাজারো ফ্লাইট। প্রায় ৩ হাজার ২০০ কিলোমিটার এলাকাজুড়ে চলছে শীতের এই তাণ্ডব।

এই ঝড়কে বলা হয় সাইক্লোন বোমা। বায়ুমণ্ডলীয় চাপ কমে যাওয়ার কারণে যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তে প্রচণ্ড তুষারপাত ও ঝড়ের পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

কানাডার অন্টারিও ও কিউবেক অঞ্চলে এই ঝড় প্রভাব ফেলেছে। হাজারো মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে আছেন। তীব্র ঠান্ডার কারণে দেশটির ব্রিটিশ কলম্বিয়া থেকে নিউফাউন্ডল্যান্ডে শীতঝড়ের সতর্কতা জারি করা হয়েছে।

শুক্রবার (২৩ ডিসেম্বর) দিন শেষে যুক্তরাষ্ট্রে ঝড়ের তেজ খানিকটা কমে আসে। তবে এখনো দেশটির বেশির ভাগ অঙ্গরাজ্যে আবহাওয়া পুরোপুরি স্বাভাবিক হয়নি। লাখ লাখ বাড়িঘর ও প্রতিষ্ঠান এখনো বিদ্যুৎবিহীন অবস্থায় আছে এবং বিমানবন্দরগুলোতে ইতোমধ্যে বাতিল হয়েছে ৮ হাজারের বেশি ফ্লাইট।

দেশটির বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ঝোড়ো হাওয়া ও তুষারপাত অব্যাহত আছে এখনো। পশ্চিমাঞ্চলীয় রাজ্যে মনটানার তাপমাত্রা ওঠানামা করছে মাইনাস ৪০ থেকে মাইনাস ৪৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। রাজ্যের অধিকাংশ এলাকা ঢেকে গেছে বরফের পুরু স্তরে। 

এ ছাড়া মিশিগান, বাফেলো, নিউইয়র্ক, সাউথ ডাকোটা, কলরাডো, কানসাস, ওয়াইওমিং, টেনেসি, ওয়েস্ট ভার্জিনিয়া, কেন্টাকি, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা, ওকলাহোমা রাজ্যে বেশ কিছু অঙ্গরাজ্যে এখনো অব্যাহত আছে তুষারপাত এবং তাপমাত্রা ওঠানামা করছে মাইনাস ৩২ ডিগ্রি থেকে মাইনাস ৪২ ডিগ্রির মধ্যে।

Link copied!