• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, ৬ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশের বন্ধু কবি গিন্সবার্গের জন্মদিন


হাসান শাওন
প্রকাশিত: জুন ৩, ২০২৩, ১০:৫৭ এএম
বাংলাদেশের বন্ধু কবি গিন্সবার্গের জন্মদিন

আজ ৩ জুন। ১৯২৬ সালের এই দিনে জন্ম নেন বিট প্রজন্মের কবি অ্যালেন গিন্সবার্গ। তিনি ছিলেন আমাদের বাংলাদেশের পরম বন্ধু। ১৯৭১ সালে পাকিস্তানি জান্তার হাতে গণহত্যার শিকার বাঙালির পাশে দাঁড়িয়েছিলেন তিনি।
স্বাধীনতা যুদ্ধের সময় ভারতে শরণার্থী শিবিরগুলো তিনি দেখতে আসেন। তখন যশোরের অভিজ্ঞতা নিয়ে একটি কবিতা লিখেন। ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ নামে যা বাংলাদেশের মুক্তিযুদ্ধের আন্তর্জাতিক সংহতি সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

যুক্তরাষ্ট্রে ফিরে গিয়ে গিন্সবার্গ তার বন্ধু বব ডিলান ও অন্যদের সহায়তায় এই কবিতাকে গানে রূপ দিয়েছিলেন। পরে ওপার বাংলার শিল্পী ও সংগীত গবেষক মৌসুমী ভৌমিক এ গান বাংলায় রূপান্তর করেন।

শুধু বাংলাদেশ নয়। ভিয়েতনামে মার্কিন আগ্রাসনের বিরুদ্ধে তীব্রভাবে সোচ্চার ছিলেন কবি অ্যালেন গিন্সবার্গ। তাকে আখ্যায়িত করা যায় ব্যক্তি স্বাধীনতা ও নাগরিক আন্দোলনের অগ্রগামী সংগঠক হিসেবে। কবিতার খাতায় নিজেকে যিনি আবদ্ধ রাখেননি। ক্ষণে ক্ষণে রাজপথে নেমে দ্রোহের প্রতিবাদে অংশ নিয়েছেন।

গিন্সবার্গ পড়েছেন ইস্টসাইড হাই স্কুলে। পরে মন্টক্লেয়ার কলেজে কিছুদিন পড়ে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ছাত্রজীবন থেকে তিনি সাহিত্যের সঙ্গে যুক্ত। তার জীবনের বড় একটি অংশ কেটেছে ভারতবর্ষে। বিশেষ করে কলকাতায়। সেখানে ‘হাংরি জেনারেশন’ এর কবিদের সঙ্গে তার সুসম্পর্ক গড়ে ওঠে। অ্যালেনের অনুবাদেই বাংলা কবিতার কীর্তিমান কবি শক্তি চট্টোপাধ্যায় ও মলয় রায়চৌধুরীর কবিতা বিশ্বসাহিত্যে জায়গা করে নেয়।

ব্যক্তিগত কিছু বিতর্কিত বিষয় অ্যালেন গিন্সবার্গের জীবনের অংশ ছিল। কিন্তু তার কবি সত্ত্বায় এর কোনো প্রভাব পড়েনি। ১৯৯৭ সালের ৫ এপ্রিল নিউইয়র্কে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কবি চলে গেলেও অবিনশ্বর কীর্তি রয়ে যায়। গিন্সবার্গের ৭০ বছরের সৃষ্টিময় জীবন তাই প্রেরণার উৎস।  

Link copied!